• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৪ রাত

যেসব বিখ্যাত ব্যক্তির বাস্তবে কোনও অস্তিত্ব নেই!

  • প্রকাশিত ০৩:২৪ বিকেল ফেব্রুয়ারি ৯, ২০২০
রবিনহুড
কিংবদন্তী ইংরেজ লোককথার নায়ক রবিনহুড হয়ত পুরোটাই উদ্ভাবিত চরিত্র অথবা অনেকগুলো চরিত্রের সংমিশ্রণ। সংগৃহীত

অনেক ইতিহাসখ্যাত ব্যক্তির জীবনের সত্যঘটনা কয়েক দশক বা শতাব্দী ধরেও লিপিবদ্ধ করা হয়নি। ফলে এত সময় পরে ব্যক্তির জীবিত থাকার প্রমাণই খুঁজে পাওয়া মুশকিল!

বর্তমান যুগের বিশ্বব্যাপী তথ্যপ্রাপ্তির সুবিধার কারণে কোনো বিখ্যাত ব্যক্তি বা রাজনীতিবিদের তথ্য সংগ্রহ করা বেশ সহজসাধ্য কারণ ইতিহাস এখন আগের চেয়ে সংরক্ষিত।

আফসোস, সবসময় এমনটা ছিলো না। অনেক ইতিহাসখ্যাত ব্যক্তির জীবনের সত্যঘটনা কয়েক বছর, এমনকি কয়েক দশক বা শতাব্দী ধরেও লিপিবদ্ধ করা হয়নি। ফলে এত সময় পরে ব্যক্তির জীবিত থাকার প্রমাণই খুঁজে পাওয়া মুশকিল। ইতিহাসের বর্ণনা অনুযায়ী যা ঘটেছিলো তার সাথে এসব কিংবদন্তীর হয়তো সামান্যই মিল আছে। এখানে কিছু বিখ্যাত ব্যক্তিকে তুলে ধরা হলো যারা হয়তোবা বাস্তবে ছিলেন না, অন্তত এতটা জনপ্রিয় রূপে।  

উইলিয়াম শেক্সপিয়ার

বিখ্যাত উইলিয়াম শেক্সপিয়ার যার এতো রচনা আছে, তিনি নিশ্চয় মিথ্যা হতে পারেন না তাই না? তবে অনেকেই মেনে নিয়েছেন যে নামটি ছদ্মনাম ছিলো। শেক্সপিয়ারের নামে যে ব্যক্তি লিখতেন তিনি হারিয়ে গেছেন সময়ের অতলে। 

রবিনহুড 

কিংবদন্তী ইংরেজ লোককথার নায়ক রবিনহুড বিখ্যাত ছিলেন ধনীদের অর্থলুট করে গরীবদের মাঝে বিলিয়ে দেওয়ার জন্য। গল্পগুলো অবশ্যই কাল্পনিক তবে হয়তোবা একজনের ওপর ভিত্তি করে নয়। অথবা হয়তো এটি পুরোটাই উদ্ভাবিত চরিত্র অথবা অনেকগুলো চরিত্রের সংমিশ্রণ। 

উইলিয়াম টেল

টেল রবিহুডের সুইস সংস্করণ-ই বলা যায় এবং তিনি সম্ভবত বাস্তবে কখনো ছিলেন না। এই গল্পের জন্ম সুইজারল্যান্ডে এবং সুইস দেশপ্রেমিকেরা এটি ব্যবহার করতেন তাদের অস্ট্রিয়ান শাসকের বিরুদ্ধে।

মুলান

চীনা সাহিত্যে মুলান একজন যোদ্ধার কন্যা যিনি পুরুষদের মত পোশাক পরে তার অসুস্থ পিতার স্থানে যুদ্ধ করেছেন যা এখনো নারীশক্তি ও অদম্য ব্যক্তিত্বের গল্প। তবে তার অস্তিত্বের সম্ভাবনাও খুবই দুর্লভ। তিনি হয়তোবা “ওয়েই হুয়াহু” নামে একজন সত্যিকারের নারীযোদ্ধার অনুপ্রেরিত রূপ।