Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

তাজমহলে জুমা’র নামাজে সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা

নিরাপত্তার স্বার্থেই আগ্রার বাসিন্দা ব্যতীত কেউই এই মসজিদে জুম্মার নামাজ পড়তে পারবেন না বলে জারি করা স্থানীয় প্রশাসনের আদেশকে বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।  

আপডেট : ০৯ জুলাই ২০১৮, ১১:১২ পিএম

মুসলিম অধ্যুষিত আগ্রার প্রধান আকর্ষণ স্ত্রী মুমতাজের স্মৃতিতে গড়া মোঘল সম্রাট শাহজাহানের তাজমহল। পৃথিবীর সপ্তমাশ্চর্যে স্থান পাওয়া এই স্থাপনার ভেতরে আছে মুসলমানদের উপাসনালয় মসজিদ। পর্যটনে আসা মুসলিমদের অনেকেই প্রার্থনার স্মৃতি নিতেও এই মসজিদে শুক্রবার জুম্মা নামাজ আদায় করতেন। 

তবে এখন আর সে সুযোগ থাকছে না। নিরাপত্তার স্বার্থেই আগ্রার বাসিন্দা ব্যতীত কেউই এই মসজিদে জুম্মার নামাজ পড়তে পারবেন না বলে জারি করা স্থানীয় প্রশাসনের আদেশকে বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।  

হিন্দুস্তান টাইমসের বরাতে জানা যায়, এবছরের ২৪ জানুয়ারিতে আগ্রার অতিরিক্ত জেলা প্রশাসক নিরাপত্তার কারণ দেখিয়ে এ আইন জারি করে। তবে এমন সিদ্ধান্তের সমালোচনা করে তা বাতিল করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেন তাজমহল মসজিদ কমিটির সভাপতি সৈয়দ ইব্রাহিম হুসেইন জৈদী। তার মতে, সারাবছর তাজমহলে আসা এসব মানুষদের অধিকার আছে এখানে প্রার্থনা করার। এইরকম আদেশ সম্পূর্ণ বিধি বহির্ভূত বলেও জানান তিনি।

তবে তাজমহলে আগ্রার বাসিন্দা ছাড়া জুম্মার নামাজ পড়ার ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে আবেদনকে খারিজ করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়েছে, পর্যটকরা তাজমহলে নামাজ পড়তে পারবেন না। জেলা প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে সেটাই বহাল থাকবে।

শুনানির যৌক্তিকতা ব্যাখ্যা করতে গিয়ে ভারতের শীর্ষ আদালতের বিচারপতিরা জানান, প্রার্থনার জন্য বহিরাগত পর্যটকদের কেন তাজমহলে যেতে হবে? আরো অনেক মসজিদ আছে। সেখানে গিয়েও প্রার্থনা জানানো যেতে পারে। 


About

Popular Links