Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঘরের ভেতর ঝগড়া কিংবা কান্নাকাটি করলে জরিমানা আড়াই লাখ!

প্রাত্যহিক জীবনে কোনো নগরবাসীর কর্মকাণ্ডে প্রতিবেশিরা যাতে বিরক্ত না হন, সেজন্যই এই নিয়ম চালু করেছে ব্রিটিশ সরকার।

আপডেট : ২৯ মে ২০১৯, ০৮:২০ পিএম

বাড়িতে নিজের ঘরে বসে কান্নাকাটি কিংবা ঝগড়া করাটা নিশ্চয়ই আপনার কাছে ‘অপরাধ’ নয়। তবে ব্রিটেনের একটি আইনানুসারে এই ‘অপরাধেই’ হতে পারে অর্থদণ্ড। তা-ও নেহায়েৎ কম নয়, আড়াই হাজার ব্রিটিশ পাউন্ড! বাংলাদেশি টাকায় যা আড়াই লাখ টাকারও বেশি।

প্রাত্যহিক জীবনে কোনো নগরবাসীর কর্মকাণ্ডে প্রতিবেশিরা যাতে বিরক্ত না হন, সেজন্যই এই নিয়ম চালু করেছে ব্রিটিশ সরকার। স্থানীয় কর্তৃপক্ষ এটি প্রয়োগ করতে পারে।

২০১৪ সালে আইনটির প্রবর্তন করেন ব্রিটেনের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে। ১৬ বছরোর্ধ্ব যে কাউকে এই আইনের আওতায় সাজা দিতে পারে দেশটির প্রশাসন। 

ব্রিটিশ পত্রিকা দ্য সান বলছে, প্রতিবেশিদের বিরক্তির কারণ হতে পারে এমন কিছু যেমন- উচ্চস্বরে কাঁদলে অথবা ঝগড়া করলে অথবা গানবাজনা করলে স্থানীয় কাউন্সিল আপনাকে প্রথমে নোটিশ দেবে। একই ঘটনার পুনরাবৃত্তি হলে সর্বোচ্চ আড়াই হাজার পাউন্ড জরিমানা করতে পারে কর্তৃপক্ষ।

এই নিয়মের মধ্যে আরও নিষেধ করা হয়েছে- উচ্চকণ্ঠে বিলাপ, অনর্গল কথা বলে যাওয়া, হাতুড়ি দিয়ে দেয়ালে পেটানোর মতো কয়েকটি কাজকে।

প্রতিবেশির মালিকানাধীন কোনো এলাকায় পৌঁছতে পারে এমন কোনো শব্দ না করতে নাগরিকদের পরামর্শ দিয়েছে দেশটির স্থানীয় কাউন্সিল।

তবে, ব্যক্তিগত ক্ষেত্রে এই জরিমানার পরিমাণ আড়াই হাজার পাউন্ডে সীমাবদ্ধ থাকলেও ব্যবসায়িক প্রতিষ্ঠানের মাধ্যমে এই আইনের ব্যতয় ঘটলে গুণতে হতে পারে আট গুণ পর্যন্ত বেশি জরিমানা।

About

Popular Links