Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

গুজরাটের দিকে এগোচ্ছে সাইক্লোন ‘বায়ু’

ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিবেগে আঘাত হানতে পারে সাইক্লোনটি

আপডেট : ১১ জুন ২০১৯, ০৪:৩৫ পিএম

গুজরাটের দিকে এগিয়ে আসছে সাইক্লোন বায়ু। আরব সাগরের লক্ষদ্বীপের কাছে গভীর নিম্নচাপের ফলে ঘূর্ণি ঝড় ‘বায়ু’দু’দিনের মধ্যে আছড়ে পড়বে গুজরাত উপকূলে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার। 

আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়েছে, বৃহস্পতিবার (১৩ জুন) নাগাদ সাইক্লোন হয়ে ‘বায়ু’ আঘাত হানবে। যার গতিবেগ হবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। 

এদিকে, ঘূর্ণিঝড় ‘বায়ুর’ ফলে ফলে বৃহস্পতিবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে গুজরাট উপকূলে। সঙ্গে থাকবে তুমুল ঝড়ো হাওয়া। 

আপৎকালীন ব্যবস্থা হিসাবে গুজরাত উপকূলে সৌরাষ্ট্র ও কচ্ছের পোরবন্দর থেকে মাহুবা পর্যন্ত এলাকায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) নামানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেনাবাহিনী, নৌবাহিনী ও উপকূল রক্ষী বাহিনীকেও সতর্ক থাকতে বলা হয়েছে। 

মঙ্গল ও বুধবারের জন্য সতর্ক থাকতে বলা হয়েছে কেরালা ও কর্ণাটক উপকূল এবং লক্ষদ্বীপের মৎস্যজীবীদের।আর বুধ ও বৃহস্পতিবার সতর্ক থাকতে বলা হয়েছে গুজরাত উপকূলের মৎস্যজীবীদের।

আরব সাগরে লক্ষদ্বীপের উপকূলে আমিনিদিবিতে সৃষ্টি হয়েছে বায়ুর। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই তা আরও শক্তিশালী হয়ে উঠতে পারে। তার পর সেটি হবে উত্তরমুখী। ভেরাবল ও দিউয়ের কাছে, পোরবন্দর থেকে মাহুবার মধ্যে দিয়ে সেই ভয়াবহ ঘূর্ণি ঝড় বায়ু আছড়ে পড়বে গুজরাত উপকূলে। ঝড়ের গতিবেগ থাকবে গড়ে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। বৃহস্পতিবার ভোরে যা ঘণ্টায় ১৩৫ কিলোমিটারও হতে পারে।

About

Popular Links