Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিউজিল্যান্ডের সরকারি ওয়েবসাইটের মানচিত্রে নেই ইসরায়েল!

ইসরায়েল ইন্সটিটিউট অফ নিউজিল্যান্ড এ ঘটনার জন্য নিউজিল্যান্ডের অভিবাসন মন্ত্রীকে তাৎক্ষণিকভাবে ক্ষমা চাওয়ার দাবি জানায়

আপডেট : ২০ জুন ২০১৯, ০৮:৪৪ পিএম

নিউজিল্যান্ড সরকারের অভিবাসন বিষয়ক ওয়েবসাইটের মানচিত্রে ইসরায়লের কোনো অস্ত্বিত্বই রাখা হয় নি। ইসরায়েলের মানচিত্রের জায়গায় সেখানে ফিলিস্তিনের নাম দেওয়া হয়েছে। নিউজিল্যান্ডে বসবাসরত ফিলিস্তিনিদের সম্পর্কে একটি ফ্যাক্ট শিটে এই মানচিত্র প্রকাশিত হয়। 

মানচিত্রে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের মনোনীত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়। এছাড়া ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ব্যাপক নিপীড়ন ও গাজায় ইসরায়েলের অবরোধের কথাও ফ্যাক্ট শিটে উল্লেখ করা হয়। 

ইসরায়েল ইন্সটিটিউট অফ নিউজিল্যান্ড এ ঘটনার জন্য নিউজিল্যান্ডের অভিবাসন মন্ত্রীকে তাৎক্ষণিকভাবে ক্ষমা চাওয়ার দাবি জানায়। এছাড়া এই মানচিত্র নিউজিল্যান্ড সরকারের নীতি অনুসরণ করে না- এই নিশ্চয়তাও দাবি করে সংগঠনটি। 

এদিকে ঘটনার দু'দিন পর শুক্রবার (২০ জুন) নিউজিল্যান্ডের অভিবাসন মন্ত্রী লিস-গ্যালোওয়ে ইসরায়েলের রাষ্ট্রদূতের কাছে লিখিতভাবে ক্ষমা চেয়েছেন। ঘটনাটিকে ভুল হিসেবে স্বীকার করে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।  

About

Popular Links