Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাপান সাগরে দু’টি স্বল্পমাত্রার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

মিসাইল দু’টি জাপান সাগরে গিয়ে পড়ার আগে অন্তত ৪৩০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে এবং ৫০ কিলোমিটার উচ্চতায় পৌঁছায়

আপডেট : ২৫ জুলাই ২০১৯, ০১:৩৩ পিএম

নতুন করে সাগরে দু’টি স্বল্পমাত্রার পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ-জেসিএস বৃহস্পতিবার (২৫ জুলাই) এতথ্য নিশ্চিত করে।

বিবিসি’র প্রতিবেদনে জানানো হয়, উত্তর কোরিয়া বৃহস্পতিবার স্থানীয়সময় ভোরে দেশটির পূর্ব উপকূলীয় অঞ্চল ওয়ানসান থেকে সাগরে ক্ষেপণাস্ত্র দু’টির উৎক্ষেপণ ঘটায়।

জেসিএস জানায়, মিসাইল দু’টি জাপান সাগরে গিয়ে পড়ার আগে অন্তত ৪৩০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে এবং ৫০ কিলোমিটার উচ্চতায় পৌঁছায়। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে গতমাসের শেষ বৈঠকের পর এটিই উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ।ধারণা করা হচ্ছে, দক্ষিণ কোরিয়ার সাথে যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার পরিকল্পনার জেরে উত্তর কোরিয়া এমনটি করে থাকতে পারে। 

এদিকে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় গোয়েন্দা কর্মকর্তাদের বিশ্লেষণের পর দেখা গেছে, দু’টির মধ্যে অন্তত একটি ক্ষেপণাস্ত্র ‘নতুন ডিজাইনের’ মিসাইল ছিলো। 

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, নতুন উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রগুলো জাপানের জলসীমা পর্যন্ত পৌঁছায়নি বলে এটিকে দেশটির জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে কোনও হুমকি বলে মনে করা হচ্ছে না।      


About

Popular Links