Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

দিল্লির বিমানবন্দরে কাশ্মীরের রাজনীতিক আটক

এরআগে, মঙ্গলবার বিবিসি'র হার্ডটক অনুষ্ঠানের সাথে কথা বলার সময় গ্রেফতার হওয়ার আশঙ্কা প্রকাশ করেন শাহ ফয়সাল

আপডেট : ১৫ আগস্ট ২০১৯, ০৪:৩৯ পিএম

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের রাজনীতিবিদ শাহ আলমকে গ্রেফতার করে কাশ্মীরে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

বুধবার (১৪ আগস্ট) দিল্লি থেকে তুরস্কে যাওয়ার উদ্দেশ্যে একটি বিমানে ওঠার সময় গ্রেফতার হন শাহ ফয়সাল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

তবে ভারত শাসিত কাশ্মীরের কোন অঞ্চলে তাকে নিয়ে যাওয়া হয়েছে, তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। যদিও স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে তাকে গৃহবন্দি করা হয়েছে।

এরআগে, গত মঙ্গলবার বিবিসি'র হার্ডটক অনুষ্ঠানের সাথে কথা বলার সময় গ্রেফতার হওয়ার আশঙ্কা প্রকাশ করেন ফয়সাল।

প্রসঙ্গত, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার সিদ্ধান্ত ঘোষণার আগেই এসব নেতাদের অধিকাংশকে গ্রেফতার করা হয়। ভারতের কর্তৃপক্ষের দাবি, বিতর্কিত ঐ অঞ্চলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এধরনের অভিযান পরিচালনা করা হয়েছে। ভারতীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদ সংস্থা পিটিআইয়ের পক্ষ থেকে প্রকাশিত খবরে এতথ্য বলা হয়।

তিনি বলেন, "আমি লজ্জিত যে, এমন একটা সময় আমি বাইরে রয়েছি যখন কাশ্মীরের সব নেতাই আটক রয়েছেন।" এসময় তিনি জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিয়ে মোদী 'প্রকাশ্য দিবালোকে সংবিধানকে হত্যা’ করেছেন বলেও জানান।

তবে ভারত সরকার বলছে তারা সাংবিধানিক নিয়ম অনুসরণ করেই সব পদক্ষেপ নিয়েছে।

২০০৯ সালে ভারতের সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে প্রথমবার আলোচনায় আসেন শাহ ফয়সাল। প্রথম কাশ্মীরি হিসেবে তিনি ঐ পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। এবছরের জানুয়ারি মাসে তিনি তার সরকারি চাকরি থেকে ইস্তফা দেন নিজের রাজনৈতিক দল, জম্মু অ্যান্ড কাশ্মীর পিপলস মুভমেন্ট, গঠনের জন্য।


About

Popular Links