Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

গ্রীনল্যান্ড কিনতে চান ডোনাল্ড ট্রাম্প!

ট্রাম্প তার উপদেষ্টাদের বলেছেন, যদি সম্ভব হয় যুক্তরাষ্ট্রের জন্য কানাডার উত্তরপূর্বে প্রায় বরফ ঢাকা দ্বীপটি তিনি কিনে নিতে আগ্রহী

আপডেট : ১৬ আগস্ট ২০১৯, ০৬:৩৩ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার আগের পেশা ভুলে যাননি। বিশ্বের খ্যাতনামা এই রিয়েল এস্টেট ডেভলপার যুক্তরাষ্ট্রের জন্য বিশ্বের বৃহত্তম দ্বীপ গ্রীনল্যান্ড কিনে নিতে চান।

ট্রাম্প তার উপদেষ্টাদের বলেছেন, যদি সম্ভব হয় যুক্তরাষ্ট্রের জন্য কানাডার উত্তরপূর্বে প্রায় বরফ ঢাকা দ্বীপটি তিনি কিনে নিতে আগ্রহী।

ওয়াল স্ট্রিট জার্নাল বৃহস্পতিবার (১৫ আগস্ট) এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট এই ভূখন্ডের প্রাকৃতিক সম্পদ এবং ভূরাজনৈতিক গুরুত্বের ব্যাপারে উৎসুক।

গ্রীনল্যান্ড ডেনমার্কের একটি স্বশাসিত অঞ্চল।অষ্টাদশ শতকে ডেনমার্ক ৭ লাখ ৭২ হাজার বর্গ মাইলের (২ মিলিয়ন বর্গ কিলোমিটার) এই দ্বীপটিতে তাদের উপনিবেশ গড়ে তোলে। এখানে প্রায় ৫৭ হাজার লোক বসবাস করে। এদের বেশীরভাগ স্থানীয় ইনুইত গোষ্ঠীর সদস্য।

এ ব্যাপারে হোয়াইট হাউসের কোন সরকারী ভাষ্য পাওয়া যায়নি এবং এ বিষয় ওয়াশিংটনে ডেনিশ দূতাবাসের কাছে সংবাদ সংস্থা এএফপি মতামত জানতে চাইলে তাৎক্ষণিকভাবে দূতাবাসের কোন সাড়া পাওয়া যায়নি।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ট্রাম্পের কয়েকজন উপদেষ্টা বলেছেন, গ্রীনল্যান্ড কিনতে পারলে যুক্তরাষ্টের জন্য ভালো হতো, তবে অন্যরা বলেছেন, প্রেসিডেন্টের এটি “ক্ষণিকের মুগ্ধতা”।

কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের নর্দান সামরিক বিমান ঘাঁটি রয়েছে গ্রীনলান্ডে। তবে সেখানে বসবাস দূরুহ,দ্বীপটির ৮৫ শতাংশ এলাকা ১.৯ মাইল পুরো বরফে ঢাকা রয়েছে।

About

Popular Links