Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেফতার

প্রায় ৩০০ কোটি রুপির অর্থ পাচার মামলায় গ্রেফতার হয়েছেন তিনি

আপডেট : ২৩ আগস্ট ২০১৯, ১০:৪৬ এএম

অর্থ আত্মসাতের অভিযোগে ভারতের সাবেক অর্থমন্ত্রী ও প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা পালানিয়াপ্পান চিদাম্বরমকে গ্রেফতার করেছে দেশটির তদন্ত সংস্থা।

বিবিসি’র একটি প্রতিবেদনে বলা হয়, ৭৩ বছর বয়সী চিদাম্বরমকে দক্ষিণ দিল্লির নিজ বাড়ি থেকে বুধবার মধ্যরাতে গ্রেপ্তার করা হয় বলে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) মুখপাত্র অভিষেক দয়াল নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার সময় ২০০৬ সালে তার ছেলের কোম্পানির জন্য মরিশাস ভিত্তিক একটি ফার্ম থেকে অবৈধভাবে টাকা প্রাপ্তির অভিযোগ রয়েছে চিদাম্বরমের বিরুদ্ধে। প্রায় তিনশ কোটি রুপির (৪৩ মিলিয়ন মার্কিন ডলার) অর্থ পাচারের মামলায় আসামি হিসেবে ইতিমধ্যে তার ছেলে কার্তি চিদাম্বরমের নাম এসেছে। কার্তি চিদাম্বরম বর্তমানে কংগ্রেসের একজন সাংসদ।

এদিকে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে চিদাম্বরম পাল্টা অভিযোগ করে বলছেন, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন মোদি সরকার রাজনৈতিক উদ্দেশ্যে এসব করছেন।

গ্রেপ্তারের ঘন্টাখানেক আগে চিদাম্বরম সুপ্রিম কোর্টেরও শরণাপন্ন হয়েছিলেন, কারণ তার আগের দিন দিল্লি হাইকোর্ট তার জামিনের আবেদন নাকচ করে দেয়।

উল্লেখ্য, ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের এই সিনিয়র নেতা ১৯৮৪ সাল থেকে সাংসদ হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

About

Popular Links