Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রের সাথে চীনের স্নায়ুযুদ্ধ: সিআইএ কর্মকর্তা

যুক্তরাষ্ট্রকে হটিয়ে প্রধান পরাশক্তি হতে চীন বিশ্বজুড়ে প্রভাব বিস্তারের চেষ্টা করছে- কলিন্স

আপডেট : ২২ জুলাই ২০১৮, ০১:২৩ পিএম

সিএনএন’র প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার (২০ জুলাই) আসপেন সিকিউরিটি ফোরামে চীনের উত্থান নিয়ে একটি সেশনে বক্তব্যে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ইস্ট এশিয়া মিশন সেন্টারের উপসহকারী পরিচালক মাইকেল কলিন্স জানান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং তার প্রশাসন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একটি ‘স্নায়ু যুদ্ধ’ শুরু করতে যাচ্ছে। 

কলিন্স জানান, যুক্তরাষ্ট্রকে হটিয়ে প্রধান পরাশক্তি হতে চীন বিশ্বজুড়ে প্রভাব বিস্তারের চেষ্টা করছে। 

চীনের স্নায়ুযুদ্ধ সম্পর্কে কলিন্স বলেন, “তারা যা করছে এবং শি যা বলছেন তাতে আমি বলব, তারা আমাদের বিরুদ্ধে যেটা করতে চাইছে তা বাস্তবিক অর্থে একটি স্নায়ুযুদ্ধ। আমরা আগে যে স্নাযুযুদ্ধ দেখেছি এটা তেমন নয়, প্রকৃত অর্থেই স্নায়ুযুদ্ধ।

চীনের বুদ্ধিমত্তার প্রসঙ্গে কলিন্স জানান, “কোনো সংঘাত ছাড়াই প্রতিপক্ষের ভিত টলিয়ে দেওয়ার পাশাপাশি নিজের অবস্থান তৈরি করতে একটি দেশ বৈধ ও অবৈধ, সরকার ও বেসরকারি, অর্থনৈতিক ও সামরিক সব ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহার করছে। চীনারা সংঘাত চায় না।”

চীন অনেকটা নীরবে তাঁদের পরাশক্তি ঘটন করছে। কলিন্সের মতে, “কারণ চীনারা ক্রমাগত যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতে যাচ্ছে এবং আমরা একে পদ্ধতিগত সংঘাত বলে চুপ করে বসে আছি।”

মাইকেল কলিন্সের মতে, চীন যে হুমকি তৈরি করছে সেটাই এখন যুক্তরাষ্ট্রের সামনে সবচেয়ে বড় বৈশ্বিক চ্যালেঞ্জ।  

কলিন্সের মতে চীনে থেকে অনেক দূরে রয়েছে যুক্তরাষ্ট্র, পাশাপাশি রাশিয়া থেকেক শক্তিশালী চীন। এমনটাই মনে করেন তিনি, “তারা আমাদের সঙ্গে একটা প্রতিযোগিতা শুরু করেছে এবং সেখানে আমরা অনেক পিছিয়ে আছি। রাশিয়া যেটা করতে পারত তার চেয়ে এরা অনেক বেশি করতে চাইবে।”  


About

Popular Links