Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

খোঁজ মিললো চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের

বিক্রম অক্ষত আছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০৫:১৪ পিএম

চন্দ্রপৃষ্ঠে সন্ধান মিলেছে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের। রবিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে অরবিটারের পাঠানো ছবি থেকে বিক্রমকে শনাক্ত করা হয় বলে জানিয়েছেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) চেয়ারম্যান কে শিভান।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, "বিক্রম এখন চন্দ্রপৃষ্ঠের কোন জায়গায় আছে তা আমরা শনাক্ত করতে পেরেছি। ল্যান্ডারের একটি থার্মাল ইমেজও তোলা সম্ভব হয়েছে। তবে, বিক্রমের সঙ্গে আমরা এখনো যোগাযোগ করতে পারিনি। তবে আমরা চেষ্টা করে যাচ্ছি। আশা করছি, শিগগিরই আমরা বিক্রমের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হব। বিক্রম অক্ষত আছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে যে কাজের জন্য বিক্রমকে চাঁদে পাঠানো হয়েছিল সেটি করা সম্ভব হবে কিনা তা এখনি বলা যাচ্ছে না।"

এর আগে শনিবার ইসরো'র চেয়ারম্যান জানিয়েছিলেন, চন্দ্রযান-২ এর সব আশা শেষ হয়ে যায়নি। আগামী ২ সপ্তাহের মধ্যে বিক্রমকে খুঁজে বের করা হবে। তবে, এর ৩৬ ঘণ্টার মধ্যেই হদিশ পাওয়া গেল বিক্রমের।

উল্লেখ্য, ৭ সেপ্টেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে কোনো মহাকাশযান অবতরণ করাতে গিয়ে ব্যর্থ হয় ভারত। চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরত্বে থাকাকালীন অবস্থায় চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সাথে সবধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয় ইসরোর। প্রথমে ধারণা করা হয়েছিল প্রচণ্ড গতিতে আছড়ে পড়ে চন্দ্রপৃষ্ঠে বিধ্বস্ত হয়েছে বিক্রম।

About

Popular Links