Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পাসপোর্ট জাপান ও সিঙ্গাপুরের

সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও কানাডার সঙ্গে যৌথভাবে র‍্যাংকিংয়ে পাঁচ নম্বরে আছে যুক্তরাষ্ট্র।

আপডেট : ২৯ জুলাই ২০১৮, ০৪:০১ পিএম

দেশের বাইরে ভ্রমণে বা অন্য কোনও উদ্দেশে গেলে দরকার হয় ভ্রমণের অনুমতি অর্থাৎ ভিসা। তবে কিছু দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই যেতে পারেন অনেক দেশে।

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পাসপোর্ট কোন কোন দেশের, সেই তালিকা প্রকাশ হয় হেনলি পাসপোর্ট ইনডেক্সে। এটি তৈরি করে হেনলি অ্যান্ড পার্টনারস নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। এই তালিকায় যে দেশ যত উপরে, সে দেশের পাসপোর্ট অন্যান্য দেশের চেয়ে ভ্রমণে অনেক বেশি স্বাধীনতা দেয়।

২০১৮ সালে এশিয়ার জাপান ও সিঙ্গাপুরের পাসপোর্ট বিশ্বে সবচেয়ে ক্ষমতাধর পাসপোর্টের স্বীকৃতি পেয়েছে। এ দুটি দেশের পাসপোর্টধারীরা ১৮০টি দেশে যেতে পারেন ভিসা ছাড়াই। শান্তিপূর্ণ বাণিজ্যিক শক্তি হিসেবে এ দুটি দেশের পরিচিতি দুনিয়াজোড়া।

গত ফেব্রুয়ারিতে জাপান ও সিঙ্গাপুরের নাগরিকদের ক্ষেত্রে ভিসার প্রয়োজনীয়তা তুলে নিয়েছে উজবেকিস্তান। গত বছর প্যারাগুয়েও সিঙ্গাপুরের পাসপোর্টধারীদের জন্য সেই দেশে ভ্রমণ উন্মুক্ত করে দিয়েছে।

জাপান ও সিঙ্গাপুরের কাছে হেরে র‍্যাংকিংয়ে দুই নম্বরে আছে জার্মানি। এই দেশের পাসপোর্টধারীরা ১৭৯টি দেশে অবাধে যেতে পারেন।

র‍্যাংকিংয়ে তিন নম্বরে ইউরোপের ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, স্পেন ও সুইডেনের পাশাপাশি রয়েছে দক্ষিণ কোরিয়া। এসব দেশের পাসপোর্টধারীরা ১৭৮টি দেশে ভিসা ছাড়াই যেতে পারেন। এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে মালয়েশিয়াও উন্নতি করেছে। ২০১৮ সালের তালিকায় এই দেশ আছে ১১ নম্বরে। তাদের পাসপোর্টধারীরা ১৬৯টি দেশে ভিসা ছাড়া যেতে পারেন।

সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও কানাডার সঙ্গে যৌথভাবে র‍্যাংকিংয়ে পাঁচ নম্বরে আছে যুক্তরাষ্ট্র। এসব দেশের পাসপোর্টধারীরা ১৭৬টি দেশে যেতে পারেন ভিসা ছাড়া। যদিও সম্প্রতি তুরস্ক মার্কিন নাগরিকদের বেলায় ভিসামুক্ত ভ্রমণের সুবিধা প্রত্যাহার করেছে। র‍্যাংকিংয়ে তিন ধাপ ওপরে উঠে রাশিয়া ৪৫তম, ইউক্রেন ৪২তম ও জর্জিয়া ৫৪ নম্বরে রয়েছে।

র‍্যাংকিংয়ে সবচেয়ে নিচে আছে আফগানিস্তান (২৪)। কম গতিশীল পাসপোর্টের মধ্যে রয়েছে ইরাক (২৭), সিরিয়া (২৮), পাকিস্তান (৩০) ও সোমালিয়া (৩২)।


হেনলি পাসপোর্ট ইনডেক্সের র‍্যাংকিং

১. জাপান, সিঙ্গাপুর (১৮০টি দেশ ভিসামুক্ত)

২. জার্মানি (১৭৯টি দেশ ভিসামুক্ত)

৩. ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, সুইডেন, স্পেন, দক্ষিণ কোরিয়া (১৭৮টি দেশ ভিসামুক্ত)

৪. নরওয়ে, যুক্তরাজ্য, অস্ট্রিয়া, লুক্সেমবুর্গ, নেদারল্যান্ডস, পর্তুগাল (১৭৭টি দেশ ভিসামুক্ত)

৫. সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা (১৭৬টি দেশ ভিসামুক্ত)

৬. বেলজিয়াম, অস্ট্রেলিয়া, গ্রিস (১৭৪টি দেশ ভিসামুক্ত)

৭. নিউজিল্যান্ড, চেক রিপাবলিক, মাল্টা (১৭৩টি দেশ ভিসামুক্ত)

৮. আইসল্যান্ড (১৭২টি দেশ ভিসামুক্ত)

৯. হাঙ্গেরি (১৭১টি দেশ ভিসামুক্ত)

১০. লাটভিয়া (১৭০টি দেশ ভিসামুক্ত)


About

Popular Links