Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

অক্সফোর্ড অভিধানে বছরের সেরা শব্দ 'ক্লাইমেট ইমার্জেন্সি'

'ক্লাইমেন্ট ইমার্জেন্সি' শব্দটির ব্যাখ্যায় বলা হয়েছে, এটি এমন পরিস্থিতি যাতে জলবায়ু পরিবর্তন হ্রাস বা বন্ধে এবং পরিবর্তনের ফলে সম্ভাব্য পরিবেশের ক্ষতি এড়াতে জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন

আপডেট : ২৩ নভেম্বর ২০১৯, ১০:৫৩ পিএম

অক্সফোর্ড অভিধানের সম্পাদকমণ্ডলী ২০১৯ সালের জন্য সেরা শব্দ হিসেবে বেছে নিয়েছেন "ক্লাইমেন্ট ইমার্জেন্সি"। বাংলায় এর অর্থ দাঁড়ায় জলবায়ুর জরুরি অবস্থা।

অক্সফোর্ডে "ক্লাইমেন্ট ইমার্জেন্সি" শব্দটির ব্যাখ্যায় বলা হয়েছে, এটি এমন পরিস্থিতি যাতে জলবায়ু পরিবর্তন হ্রাস বা বন্ধে এবং পরিবর্তনের ফলে সম্ভাব্য পরিবেশের ক্ষতি এড়াতে জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন।

অক্সফোর্ড কর্পসের মতে, কয়েক কোটি লিখিত ইংরেজি শব্দের ভাণ্ডারে "ক্লাইমেট ইমার্জেন্সি"-এর ব্যবহার ব্যাপক বৃদ্ধি পায় ২০১৯ সালে, বিশেষ করে গত সেপ্টেম্বরে তা আগের তুলনায় একশ গুণেরও বেশি ব্যবহৃত হয়েছে।

২০১৯ সালে ক্লাইমেট বা জলবায়ু শব্দটির সাথে সবচেয়ে বেশি ব্যবহৃত শব্দটি হলো ইমার্জেন্সি বা জরুরি অবস্থা। হেলথ ইমার্জেন্সির চেয়েও ২০১৯ সালে ক্লাইমেট ইমার্জেন্সি দ্বিগুণ বেশি ব্যবহৃত হয়েছে।

প্রসঙ্গত, অক্সফোর্ড ২০০৪ সাল থেকে প্রতিবছর এমন একটি শব্দ বা অভিব্যক্তি নির্বাচন করে আসছে যা গত ১২ মাসে সবচেয়ে বেশি দৃষ্টি আকর্ষণ করেছে। শব্দটি ব্যবহারের পরিমাণ ও সাংস্কৃতিক প্রভাবের অন্যান্য সূচকের ভিত্তিতে বিজয়ী শব্দ নির্বাচন করা হয়।

২০১৭ সালের সেরা শব্দ ছিল "ইয়ুথকোয়েক"।  তরুণ প্রজন্ম ওই বছর রাজনীতি, সংস্কৃতি ও সামাজিক ক্ষেত্রে যে পরিবর্তনের ধারা সূচনা করে সেটাই শব্দটির সেরা হওয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছিল। এর আগে ২০১৮ সালে সেরা শব্দ ছিল "টক্সিক"।

About

Popular Links