Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

অবশেষে রাতে কাজের অনুমতি মিললো কর্ণাটকের নারীদের

নারী-পুরুষের সমতা ও কর্মসংস্থানের অধিকারকে সমপর্যায়ে আনতে এ আইনের পরিবর্তন

আপডেট : ২৫ নভেম্বর ২০১৯, ০১:১৭ পিএম

অবশেষে ভারতের কর্ণাটক রাজ্যে রাতে কাজ করার অনুমতি পেলো নারীরা। সম্প্রতি কর্ণাটক রাজ্য সরকার কর্তৃক এক প্রজ্ঞাপনে এ নির্দেশ জারি করা হয়।  

নারী-পুরুষের সমতা ও কর্মসংস্থানের অধিকারকে সমপর্যায়ে আনার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ মিনিট। ফলে ১৯৪৮ সালের কারখানা আইনে নিবন্ধিত কারখানার নারী শ্রমিকদের এখন থেকে আর সন্ধ্যা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত কাজ করতে আর কোনও বাধা রইলো না।

তবে দেশটির শ্রমবিভাগের ওই প্রজ্ঞাপনে রাতে কাজের ক্ষেত্রে নারীদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, রাতে নারীদের কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করতে কর্মস্থলে সিসিটিভি ক্যামেরা, উপযুক্ত আলো ও যৌন নিপীড়ন থেকে নারীকে রুখতে কারখানা কর্তৃপক্ষ কর্তৃক অভিযোগ কমিটি গঠনসহ যাতায়াতের জন্য যথাযথ পরিবহনের ব্যবস্থা করতে হবে। তবে ১০ জনের কম নারী থাকলে রাতে কাজ করতে দেওয়া যাবে না বলেও ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে ১৯৪৮ সালের কারখানা আইনের ৬৬ অনুচ্ছেদের (১) এর (২) সংবিধান অনুযায়ী, নারীদের কারখানায় রাতে কাজের অনুমতি ছিল না। সম্প্রতি এ সংবিধানটিকে অসাংবিধানিক ঘোষণা করে মাদ্রাজ হাইকোর্ট। এরই প্রেক্ষিতে কর্ণাটক রাজ্য সরকারও নারীদের রাতে কাজ করার বাধা তুলে নিলো।

About

Popular Links