Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের বাজারে কেজিপ্রতি ১৫০ রুপি ছুঁয়েছে পেঁয়াজের দাম!

দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ‘কয়েক জায়গায় বন্যার ফলে পেঁয়াজের উৎপাদন অনেক কম হয়েছে। দাম নিয়ন্ত্রণে সরকার কম দামে পেঁয়াজ সরবরাহ করছে, রপ্তানিও সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে’

আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৯, ১২:৫৯ পিএম

লাগাম টানা যাচ্ছে না ভারতের পেঁয়াজ বাজারেও। দেশটির পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ ও কলকাতার বাজারে বুধবার (৪ ডিসেম্বর) পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ রুপি কেজিতে। এছাড়া, দেশটির রাজধানী দিল্লিতেও পেঁয়াজের দাম ইতোমধ্যেই সেঞ্চুরি করে ফেলেছে। 

পাশাপাশি, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে গঠিত টাস্কফোর্স জানিয়েছে, চলতিমাসে এই সঙ্কট শেষ হওয়ার সম্ভাবনা খুবই কম। এক প্রতিবেদনে এখবর জানিয়েছে আনন্দবাজার।

পেঁয়াজ নিয়ে ভারতের সংসদে বুধবার সরকারের সমালোচনা করেন বিরোধীদলগুলো। তাদের প্রশ্নের জবাবে দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, মহারাষ্ট্রের মত কয়েক জায়গায় বন্যার ফলে পেঁয়াজের উৎপাদন অনেক কম হয়েছে। দাম নিয়ন্ত্রণে সরকার কম দামে পেঁয়াজ সরবরাহ করছে। রপ্তানিও সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে। পাইকারি ব্যবসায়ী ও আড়ৎদারের জন্য মজুতের সীমা বেঁধে দেওয়া হয়েছে। তবে, দাম কবে নাগালের মধ্যে আসবে তা নিয়ে কোনও প্রতিশ্রুতি দিতে পারেননি তিনি। 

এরপর বিরোধীদেল থেকে তাকে প্রশ্ন করা হয়, “আপনি কত দামে পেঁয়াজ কিনছেন?” নির্মলা এর জবাবে বলেন, “আমি এমন পরিবার থেকে এসেছি, যেখানে পেঁয়াজ-রসুন ঢোকে না!”

About

Popular Links