Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

অমিত শাহ’র ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি মার্কিন কমিশনের

ভারতের বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল ‘বিপজ্জনকভাবে ভুল দিকে বাঁক নিচ্ছে’ বলে দাবি করেছে কমিশনটি

আপডেট : ১০ ডিসেম্বর ২০১৯, ০১:২০ পিএম

ভারতের বহুল আলোচিত নাগরিকত্ব সংশোধনী বিল “বিপজ্জনকভাবে ভুল দিকে বাঁক নিচ্ছে” বলে দাবি করেছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত একটি যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশন (ইউএসসিআইআরএফ)।

যদি সংসদের উভয় কক্ষেই এই বিল পাস হয়ে যায় তাহলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ওপর মার্কিন নিষেধাজ্ঞার দাবি করা হয়েছে কমিশনটির পক্ষ থেকে। এমনটিই এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সোমবার (৯ ডিসেম্বর) গভীর রাতে দেশটির বিরোধীদলের বহু আপত্তি, হইচই ও তর্ক-বিতর্কের মধ্যেইভারতের লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়। ৩১১-৮০ ব্যবধানে নাগরিকত্ব সংশোধনী বিল পাস করিয়ে নেয় নরেন্দ্র মোদি সরকার। বিলটি রাজ্যসভায় তোলা হবে। সেখানে পাস হলে তা কার্যকর হবে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টানরা ধর্মীয় নিপীড়নের শিকার হওয়ার পর ভারতে গিয়েছেন তাদের বেআইনি অনুপ্রবেশকারী হিসেবে ধরা হবে না। তাদের ভারতীয় নাগরিকত্ব দেয়া হবে। তবে মুসলিমরা নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারবেন না।


আরও পড়ুন - ভারতের লোকসভায় বিতর্কিত নাগরিকত্ব বিল পাস


কমিশন জানিয়েছে, যদি বিলটি সংসদের উভয়কক্ষেই পাস হয়ে যায়, তাহলে মার্কিন সরকারের উচিত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ অন্যান্য প্রধান নেতাদের ওপর নিষেধাজ্ঞা জারি করা।

ইউএসসিআইআরএফ জানিয়েছে, এই বিল যা লোকসভায় পেশ করেন অমিত শাহ, তাতে ধর্মকে মানদণ্ড হিসেবে ব্যবহার করা হয়েছে।

সোমবার লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই বিলের বিরোধিতা করে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলগুলো।



About

Popular Links