Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

সু চি'র 'অবক্ষয়ে' দুঃখ পেয়েছেন মোমেন

আবদুল মোমেন বলেছেন, সু চি গণহত্যার পক্ষে সাফাই গাইতে হেগে গেছেন

আপডেট : ১১ ডিসেম্বর ২০১৯, ১০:১৮ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, "মিয়ানমারের নেতা অং সান সু চি’র নৈতিক অবক্ষয় দেখে দুঃখ পেয়েছি। একসময় যিনি গণতন্ত্র ও মানবাধিকারের আইকন ছিলেন তিনিই গণহত্যার পক্ষে সাফাই গাইতে হেগে গেছেন।"

বুধবার (১১ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে জাপানি রাষ্ট্রদূত ইতো নওকি ও মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলারের সঙ্গে পরপর দু’টি বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন। 

আব্দুল মোমেন বলেন, "শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চি, যিনি গণতন্ত্র ও মানবাধিকারের আইকন ছিলেন, তিনিই মিয়ানমারের সামরিক নেতৃত্বাধীন গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচারিক আদালতের (আইসিজে) শুনানিতে কাঠগড়ায় দাঁড়িয়েছেন। তার নৈতিক অবক্ষয় দেখে আমি দুঃখ পেয়েছি।"

মোমেন আরও বলেন, কয়েক বছর আগে মিয়ানমারের সামরিক শাসকদের কারাগারে থাকা সু চির মুক্তি দাবিতে তিনি নিজেও বেশ কয়েকটি সড়কে বিক্ষোভ সমাবেশে যোগ দিয়েছিলেন। অথচ আজ তিনিই গণহত্যার পক্ষে সাফাই গাইতে হেগের আদালতে হাজির হয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, "আমি আশাকরি তিনি (সু চি) তার অন্তর্দৃষ্টি ফিরে পাবেন (মানবাধিকারের পক্ষে দাঁড়ানোর জন্য)।"

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার এই অভিযোগ আনায় গাম্বিয়া অত্যন্ত প্রশংসার দাবিদার উল্লেখ করে তিনি বলেন, "আইসিজে’তে এই মামলা নিয়ে গাম্বিয়ার মতো একটি দেশ এগিয়ে এসেছে বলে আমরা তাদেরকে নিয়ে গর্ববোধ করি। গতকালের শুনানিতে মিয়ানমারের নৃশংসতার বিরুদ্ধে গাম্বিয়ার বক্তব্য ভালো হয়েছে।"

About

Popular Links