Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

সকলকে সাংবিধানিক নিরাপত্তা দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ, টুইটে মোদী

‘আসামের ভাই ও বোনদের আশ্বস্ত করতে চাই যে, কেউই আপনাদের পৃথক পরিচয়, সুন্দর সংস্কৃতির অধিকার কেড়ে নিতে পারবে না’

আপডেট : ১২ ডিসেম্বর ২০১৯, ১২:৩৭ পিএম

ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে ক্ষোভে ফুঁসছে আসমসহ উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্য। অশান্ত আসামকে শান্ত করতে এবার বার্তা দিতে হল দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। অসমবাসীর উদ্দেশে টুইটে তিনি লেখেন, সিএবি নিয়ে আশঙ্কার কোনও কারণ নেই। কেউ আপনাদের অধিকার কাড়তে পারবে না। এক প্রতিবেদনে এখবর জানিয়েছে আনন্দবাজার।

সিএবি নিয়ে ক্ষোভ জমছিল উত্তর-পূর্বের আসাম, ত্রিপুরার মতো রাজ্যে। ওই বিল সংসদের আওতায় ঢুকে পড়ার সঙ্গে সঙ্গেই সেই ক্ষোভ বাড়তে থাকে। বুধবার (১১ ডিসেম্বর) রাজ্যসভায় সিএবি পাশ হওয়ার পর ক্ষোভের মাত্রা বেশ কয়েকগুণ বেড়ে গিয়েছে। 

তাই, পরিস্থিতি আন্দাজ করে বিল পাসের পর ক্ষোভ প্রশমনে নামতে হলো খোদ ভারতের প্রধানমন্ত্রীকে। টুইটে তিনি লেখেন, “আমি আসামের ভাই ও বোনদের আশ্বস্ত করতে চাই যে, সিএবি পাস হওয়ায় তাদের আশঙ্কার কোনও কারণ নেই। আমি তাদের আশ্বস্ত করতে চাই যে, কেউই আপনাদের পৃথক পরিচয়, সুন্দর সংস্কৃতির অধিকার কেড়ে নিতে পারবে না। এটা ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।”

আসামবাসীর উদ্দেশে মোদী আরও লেখেন, “কেন্দ্রীয় সরকার ও আমি আপনাদের রাজনৈতিক, ভাষাভিত্তিক, সাংস্কৃতিক ও জমির অধিকার নিয়ে সাংবিধানিক নিরাপত্তা দিতে প্রতিজ্ঞাবদ্ধ।”



About

Popular Links