Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

১০ বছরের ছেলেকে ভিক্ষায় নামালেন বাবা! (ভিডিও)

শিশুটির বাবা তার হাতে একটি বাটি ধরিয়ে দিয়ে স্টেশনের আগন্তুকদের কাছ থেকে খাবার চাওয়ার নির্দেশ দিয়ে যান। বাড়ির কাজ না করার জন্যই নাকি তাকে দেওয়া হয় এমন শাস্তি

আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৯, ০৬:১৪ পিএম

যে বয়সে সন্তানকে আগলে রাখার কথা, কথা ভালোবাসা দিয়ে তাকে মানুষ করার সেই বয়সেই এক বাবা তার ১০ বছর বয়সী সন্তানকে ভিক্ষাবৃত্তিতে নামিয়েছেন। বিদ্যালয়ের বাড়ির কাজ না করার অপরাধে ছেলেকে এমন শাস্তি দিয়েছেন বলে দাবি তার। কিন্তু এই ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে উঠেছে তীব্র সমালোচনার ঝড়।

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটি ঘটেছে চীনের সাংহাই শহরে। গত বৃহস্পতিবার (১১ ডিসেম্বর) স্কুলব্যাগ সঙ্গে নিয়ে রেলস্টেশনে একটি শিশু খাবার ভিক্ষা চাইছে বলে জরুরি সেবা নম্বরের মাধ্যমে জানতে পারে স্থানীয় পুলিশ।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দেখতে পায় ১০ বছর বয়সী শিশুটি ছোট একটি বাটি হাতে খাবার ভিক্ষা চাইছে। কারণ জিজ্ঞাসা করা হলে সে জানায়, কিছুক্ষণ আগেই বাবা তার হাতে একটি বাটি ধরিয়ে দিয়ে স্টেশনের আগন্তুকদের কাছ থেকে খাবার চাওয়ার নির্দেশ দিয়ে গেছেন। বাড়ির কাজ না করার জন্যই নাকি তাকে দেওয়া হয়েছে এমন শাস্তি।

পুলিশকে সে জানায়, “শিক্ষক আমার নামে রিপোর্ট করেছেন। আমি বাড়ির কাজ শেষ করিনি। তাই বাবা আমাকে হাঁটু গেড়ে বসে ভিক্ষা করতে বলেছেন।”

সব শুনে পুলিশ কর্মকর্তারা তাকে পুলিশ স্টেশনে নিয়ে গিয়ে বিস্কুট এবং গরম পানীয় খেতে দেন। শিশুটির মায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঘণ্টাখানেক পরে এসে সন্তানকে নিয়ে যান। তিনি জানান, ছেলে প্রায়ই স্কুল থেকে দেওয়া বাড়ির কাজ করতো না। বিষয়টি নিয়ে যথেষ্ট বিরক্ত ছিলেন তার স্বামী। তাই ছেলেকে তিনি বোঝাতে চেয়েছিলেন, পড়াশোনা না করলে তার জন্য কী কষ্টকর ভবিষ্যৎ অপেক্ষা করছে তার জন্য। তবে স্বামীর এমন কাজে তার সায় ছিল না বলে জানান শিশুটির মা।

এ ঘটনায় অভিযুক্ত বাবার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা তা জানা যায়নি। তবে শিশুটির মাকে সাবধান করে দিয়েছে পুলিশ।

চীনে শিশুদের এ ধরনের শাস্তি দেওয়ার ঘটনা খুব একটা শোনা যায় না। তাই ওই ব্যক্তির এমন কর্মকাণ্ডে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ভিডিও-


About

Popular Links