Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফাঁসির আগে মৃত্যু হলে পারভেজ মোশাররফের লাশ ঝুলিয়ে রাখার নির্দেশ

আদালতের নির্দেশে এমন আদেশ আসায় পাকিস্তানজুড়ে সমালোচনার ঝড় উঠেছে

আপডেট : ২১ ডিসেম্বর ২০১৯, ১০:১৯ পিএম

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ দণ্ড কার্যকরের আগে মারা গেলে তার লাশ পাকিস্তান পার্লামেন্টের সামনে অবস্থিত ডি-চকে ৩ দিন ঝুলিয়ে রাখার নির্দেশ দিয়েছে পাকিস্তানের একটি বিশেষ আদালত।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) প্রকাশিত পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডাদেশের পুর্নাঙ্গ রায় থেকে এই তথ্য জানা গেছে বলে  বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

১৬৯ পাতার ওই রায়ের একটি অনুচ্ছেদে বলা হয়, "আইন প্রণয়নকারী সংস্থাগুলোকে নির্দেশ দেওয়া যাচ্ছে যে পলাতক দোষী ব্যক্তিকে গ্রেফতারে সর্বোচ্চ চেষ্টা চালাতে হবে। কিন্তু সাজা কার্যকরের আগেই যদি তার মৃত্যু হয়, তাহলে ইসলামাবাদের ডি-চকে তিন দিন তার মরদেহ ঝুলিয়ে রাখতে হবে।"

এর আগে গত মঙ্গলবার পেশোয়ারের আদালতে রাষ্ট্রদোহিতার অভিযোগে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্টের মৃত্যুদণ্ডের আদেশ দেন বিচারক ওয়াকার আহমেদ শেঠ। তবে, এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করবে বলে জানিয়েছেন পারভেজ মোশাররফের আইনজীবী।

এদিকে, এমন রায় প্রকাশিত হওয়ায় সংশ্লিষ্ট বিচারক প্যানেলের প্রধানকে অপসারণ করতে চাইছে পাকিস্তানের সরকার। পাকিস্তানের আইনমন্ত্রী ফারোগ নাসিম বলেন, "ওই তিন সদস্যের বিচারক প্যানেলের প্রধানকে অপসারণ করতে চাচ্ছে সরকার। বিচারক ওয়াকার আহমেদ শেঠ বিচারিক বিধিমালা লঙ্ঘন করেছেন। তার মতো লোকের বিচারক হওয়ার মতো যোগ্যতা নেই।"

প্রসঙ্গত,  ১৯৯৯ সালে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতা দখলের পর প্রেসিডেন্ট হিসেবে ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন মোশাররফ। ক্ষমতা থেকে অপসারিত হওয়ার পর ২০১৩ সালে তার বিরুদ্ধে রাষ্ট্রদোহিতার অভিযোগে মামলা দায়ের করা হয়। এই মামলার রায়ে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হলো।

উল্লেখ্য, বর্তমানে দুবাইতে চিকিৎসাধীন রয়েছেন পাকিস্তানের এই সাবেক প্রেসিডেন্ট।

About

Popular Links