Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

চীনে ছড়িয়ে পড়েছে রহস্যজনক ভাইরাস

রহস্যজনক এই ভাইরাসের সংক্রমণে এখন পর্যন্ত ৪৪ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে

আপডেট : ০৬ জানুয়ারি ২০২০, ০৪:২০ পিএম

চীনের মধ্যাঞ্চলীয় শহর ইউহানে একটি রহস্যজনক ভাইরাস ছড়িয়ে পড়েছে। নিউমোনিয়া জাতীয় এ ভাইরাসের সংক্রমণে এখন পর্যন্ত ৪৪ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

দেশটির স্বাস্থ্য বিভাগ এ সংক্রামণের কারণ খোঁজার চেষ্টা করছে। নতুন রহস্যজনক ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করে শুক্রবার (৩ জানুয়ারি) দেশটির কর্তৃপক্ষ জানায়, আক্রান্তদের মধ্যে ১১ জনের অবস্থা খুবই আশঙ্কাজনক।

এদিকে, নতুন এই ভাইরাসের সঙ্গে প্রাণঘাতী রোগ সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মিল থাকায় চীনের নাগরিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়েছে। এর প্রেক্ষিতে সতর্কতা জারি করেছে ইউহান পুলিশ।

ইউহান পুলিশের এ বিজ্ঞপ্তিতে বলা হয়, যাচাই-বাছাই ছাড়া কেউ যদি ইন্টারনেটে ভুল, মিথ্যা বা ভুয়া তথ্য প্রকাশ করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে এই অভিযোগে ৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, নতুন এই ভাইরাসের সঙ্গে ইনফ্লুয়েঞ্জা, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা শ্বাসকষ্ট জাতীয় অন্যান্য রোগের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। এমনকি একজনের শরীর থেকে অন্যজনের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ারও কোন উপসর্গ পাওয়া যায়নি। তবে "সার্স" এর সঙ্গে এই ভাইরাসের কোন সংশ্লিষ্টতা আছে কিনা তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

জানা যায়, নতুন রহস্যজনক এই ভাইরাসে আক্রান্তদের বেশিরভাগই ইউহান শহরের একটি সামুদ্রিক খাবারের বাজারে কাজ করতেন। তাই ওই বাজারসহ আশপাশের এলাকায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করছে সেখানকার কর্তৃপক্ষ। এদিকে সংক্রমণের কারণে ইউহান শহর থেকে আসা সকল পর্যটকদের স্ক্রিনিং করছে হংকং ও সিঙ্গাপুর।

About

Popular Links