Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

অমর্ত্য সেন: ভারতের সুপ্রিম কোর্টের উচিত সিএএ বাতিল করা

‘এটি সাংবিধানিক বিধি ভঙ্গ করছে। ভেদাভেদ করার জন্য ধর্ম ব্যবহার কখনই গ্রহণযোগ্য নয়।’

আপডেট : ০৮ জানুয়ারি ২০২০, ০৪:২৬ পিএম

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে এবার মুখ খুললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সিএএ-কে “অসাংবিধানিক” বলে ব্যাখ্যা করেছেন তিনি। তার মতে, সুপ্রিম কোর্টের উচিত ওই আইন বাতিল করে দেওয়া। সেইসঙ্গে, সাধারণ মানুষের সমস্যা নিয়ে সরকারকে ভাবনাচিন্তা করার কথাও বলেছেন তিনি। এক প্রতিবেদনে এখবর জানিয়েছে আনন্দবাজার।

মঙ্গলবার (৭ জানুয়ারি) বেঙ্গালুরুতে ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অমর্ত্য সেন। সেখানে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন তিনি। 

সিএএ নিয়ে নিজের মত জানাতে গিয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদ বলেন, ‘‘এটি সাংবিধানিক বিধি ভঙ্গ করছে।ভেদাভেদ করার জন্য ধর্মকে ব্যবহার করা কখনই গ্রহণযোগ্য নয়। সুপ্রিম কোর্টের উচিত এই আইন বাতিল করে দেওয়া।’’ 

তার ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, ‘‘নাগরিকত্বের সঙ্গে জড়িয়ে রয়েছে এমন মৌলিক অধিকারের ক্ষেত্রে কখনও ধর্মীয় ভেদাভেদের গণ্ডি কেটে দেওয়া যায় না। তার বদলে এক্ষেত্রে সত্যিই যেটা দরকার সেটা হচ্ছে, একজন কোথায় জন্মগ্রহণ করেছেন বা কী ধরনের নাগরিকত্ব আইন প্রয়োজন।’’ 

নাগরিকত্বের বিষয়টিকে ধর্ম থেকে আলাদা করে দেখার পরামর্শ দিয়েছেন তিনি। সেইসঙ্গে সরকারকে মানুষের দুঃখ-দুর্দশাকে গুরুত্ব দিয়ে বিবেচনা করার পরামর্শও দিয়েছেন। তার মতে, গোষ্ঠীগত ভেদাভেদ তৈরি হলে তা শুধু সামাজিক জীবনেই প্রভাব ফেলে না, তা বুদ্ধিবৃত্তির উন্নতির ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায়।

অন্যদিকে, দিল্লিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) হামলা নিয়ে অমর্ত্য সেন বলেন, যা ঘটছে তাতে তিনি “হতভম্ব”। 

About

Popular Links