Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

চীনে ‘রহস্যময়’ ভাইরাসে ১৭জনের মৃত্যু

বুধবার (২২ জানুয়ারি) পর্যন্ত নিহতের এই সংখ্যা নিশ্চিত করা হয়। একইসাথে, দেশটিতে আরও ৪৭৩জন আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়

আপডেট : ২৩ জানুয়ারি ২০২০, ১২:০০ পিএম

চীনে “রহস্যময়” ফ্লু-সদৃশ ভাইরাসে আক্রান্ত হয়ে ১৭জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বুধবার (২২ জানুয়ারি) পর্যন্ত নিহতের এই সংখ্যা নিশ্চিত করা হয়। একইসাথে, দেশটিতে আরও ৪৭৩জন আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়। নাম না জানা নতুন এই “করোনাভাইরাস”টি পশুদের থেকে সংক্রামিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

শুরুতে এই ভাইরাসে আক্রান্ত মানুষ চীনের ইউহানে পাওয়া গেলেও এখন তা সুদূর যুক্তরাষ্ট্রতেও সনাক্ত হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, অবৈধভাবে বন্যপশুর ব্যবসা করা কোনও খামারের মাধ্যমেই এটি সেখানে পৌঁছেছে।

এর আগে ২০০২-০৩ সালে চীনে ছড়িয়ে পড়া “সিভিয়ার অ্যাকিউট রেসপিরাটরি সিনড্রম” (এসএআরএস) ভাইরাসে প্রায় ৮শ’ মানুষ মারা যায়। সেসময় দেশটির পক্ষ থেকে এবিষয়ে সকল তথ্য গোপন রাখার চেষ্টা করলেও, এখন চীন সরকার এসংক্রান্ত তথ্য নিয়মিত জানানো হচ্ছে। কেননা, দেশটিতে নববর্ষে সমাগত কয়েক কোটি দেশি-বিদেশি পর্যটককে দুশ্চিন্তামুক্ত রাখতে জোর চেষ্টা চালানো হচ্ছে।

চীনের স্বাস্থ্য কমিশনের ভাইস-মিনিস্টার লি বিন জানান, “মানুষের যত্র-তত্র নানা জায়গায় যাওযা-আসার পরিমাণ বেড়ে যাওয়াই মূলত নতুন এই ভাইরাসের মহামারি আকারে ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে।”


আরও পড়ুন - চীনে ‘রহস্যময়’ ভাইরাস, ঢাকায় সতর্কতা


এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একটি জরুরি বৈঠকে বসে। ভাইরাসটির কারণে আন্তর্জাতিকভাবে স্বাস্থ্যখাতে জরুরি সতর্কতা জারি করা হবে কিনা, সেটি নির্ধারণ করতেই এই জরুরিসভা। 

ইউহান থেকে শুরু হয়ে বেইজিং, সাংহাই ও হংকংসহ পুরো চীনে এখন মোট ভাইরাস আক্রান্ত ৪৭৩জন বলে নিশ্চিত করা হয়েছে। এর বাইরে, থাইল্যান্ডে চারজন ও তাইওয়ান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রে একজন করে আক্রান্তর খবর মিলেছে। 


About

Popular Links