Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

পররাষ্ট্রমন্ত্রী: এখনও কোনও বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়নি

'এখনও পর্যন্ত ৩৭০ জন বাংলাদেশি শিক্ষার্থী চীন থেকে ফিরে আসার জন্য আগ্রহী হয়ে রেজিস্ট্রেশন করেছেন'

আপডেট : ৩০ জানুয়ারি ২০২০, ০৯:১৯ পিএম

এখনও পর্যন্ত চীনে অবস্থানরত কোনও বাংলাদেশি নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ উন্নয়ন ফোরাম ২০২০ এর সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এই তথ্য জানান।

ড. আবদুল মোমেন বলেন, "এখনও পর্যন্ত ৩৭০ জন বাংলাদেশি শিক্ষার্থী চীন থেকে ফিরে আসার জন্য আগ্রহী হয়ে রেজিস্ট্রেশন করেছেন। এদের বেশিরভাগই চীনের উহানের বাসিন্দা। তবে, এখনও পর্যন্ত কোনও বাংলাদেশি নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হননি।"

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, "১৫ জন বাংলাদেশি শিক্ষার্থী বেইজিং মিশনকে জানিয়েছেন যে তারা এই রোগ সংক্রমণের আশংকা এড়াতে দেশে ফিরতে চান না। চীনা কর্তৃপক্ষ বাংলাদেশকে জানিয়েছে কোনো বিদেশী নাগরিক ভাইরাসে আক্রান্ত হলে তারা তার চিকিৎসার সকল ব্যয় বহন করবে।"

বাংলাদেশি শিক্ষার্থীরা আসলেই দেশে ফিরতে পারবেন কিনা এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, "আমরা তাদের নিতে প্রস্তুত আছি। যখন চীন সরকার আমাদের অনুমতি দিবে আমরা তাদের ফিরিয়ে আনবো। আমরা এই বিষয়টিতে আগ বাড়িয়ে কিছু করতে চাই না। চীন সরকারের অনুমোদন পাওয়ার পরে শিক্ষার্থীদের উহান থেকে বাসে বিমানবন্দরে নিয়ে আসা হবে, এবং বাংলাদেশ তার নাগরিকদের ফিরিয়ে আনার জন্য একটি চাটের্ড বিমান পাঠাবে। চীন থেকে ফিরে আসার পর শিক্ষার্থীদের পর্যবেক্ষণে হাসপাতালে স্থান করতে সকল প্রস্তুতি নিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী। চীন থেকে প্রত্যাবর্তনকারী শিক্ষার্থীদের নজরদারি করতে স্বাস্থ্য মন্ত্রী হাসপাতালগুলোতে জায়গা তৈরির প্রস্তুতি নিয়েছেন।"

উল্লেখ্য, চীন সরকার উহান ও করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত অন্যান্য শহরগুলোকে সিল করে দিয়েছে। এর গলে ১৪ দিন ধরে হাজার হাজার বিদেশীসহ ৫ কোটিরও বেশি মানুষ আটকা পড়েছে বিভিন্ন শহরে।

About

Popular Links