Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

অভিবাসনে কঠোর ট্রাম্প; নাগরিকত্ব পেলেন শ্বশুর-শাশুড়ি

“কিছু মানুষ এদেশে আসে, সঙ্গে করে পুরো পরিবার নিয়ে আসে।”

আপডেট : ১০ আগস্ট ২০১৮, ০৭:৫৩ পিএম

মার্কিন নাগরিকত্ব পেলেন যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের বাবা-মা ভিক্টর ও আমালিজা কেনাভস। বৃহস্পতিবার নিউ ইয়র্কে এক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তাদেরকে নাগরিকত্ব দেওয়া হয় বলেই জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। ভিক্টর ও আমালিজা কেনাভস জন্মসূত্রে স্লোভানিয়ান নাগরিক ছিলেন।

যুক্তরাষ্ট্রের অভিবাসন আইনজীবি মিশেল উইল্ডস বিষয়টি সম্পর্কে নিশ্চিত করেছে। তবে ঠিক কোন প্রক্রিয়ায় তাদের নাগরিকত্ব দেওয়া হয়েছে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি তিনি। এমনকি এই নাগরিকত্বে মার্কিন প্রেসিডেন্ট বা ফার্স্ট লেডির কোনও প্রভাব ছিল কিনা সে বিষয়টিও জানা সম্ভব হয়নি বলেই জানিয়েছে এএফপি।

এদিকে, অভিবাসন নীতিতে বরাবরই কঠোর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি আত্মীয়তার সুবাদে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ার ব্যাপারেও ইতোপূর্বে সমালোচনা করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। এ প্রসঙ্গে তিনি সমালোচনা করে বলেছিলেন, “এ ধরনের অভিবাসন বন্ধ হওয়া উচিত। কিছু মানুষ এদেশে আসে, সঙ্গে করে পুরো পরিবার নিয়ে আসে। যেটি মোটেও ভালো কোনও লক্ষণ নয়। এটি কিছুতেই মেনে নেওয়া সম্ভব নয়।”   

এই প্রক্রিয়ায় মার্কিন নাগরিকরা চাকরি থেকে বঞ্চিত হয় এবং দেশটির জাতীয় নিরাপত্তা ক্ষুন্ন হয় এমনটাই বলেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প। 

এএফপি-এর তথ্য অনুযায়ী, পেশা হিসেবে ভিক্টর কেনাভস গাড়ি বিক্রি করতেন এবং আমালিজা কেনাভস টেক্সটাইল কারখানায় কর্মরত ছিলেন। বর্তমানে তাদের বয়স ৭০ বছর বয়সের উর্ধ্বে, অবসরের জীবনের অধিকাংশ সময়ই তারা যুক্তেরাষ্ট্রে মেয়ে মেলানিয়া ও নাতি ব্যারনের সঙ্গে কাটান বলে জানিয়েছে এএফপি।


About

Popular Links