Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিএএ: রণক্ষেত্র দিল্লি, পুলিশসহ নিহত ২

দিল্লি পুলিশের অভিযোগ, সিএএ বিরোধী আন্দোলন চলাকালীন পরিস্থিতি আচমকাই সহিংসতায় মোড় নেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বাধে 

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ০৫:৫৬ পিএম

দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী আন্দোলন ফের হিংসাত্মক আকার ধারণ করেছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) দিল্লির উত্তর-পূর্বে জাফরাবাদের গোকুলপুরি, মৌজপুর ও ভজনপুরা এলাকায় বিক্ষোভ চলাকালীন বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। সেসময় এক হেড কনস্টেবল ও একজন সাধারণ মানুষের  মৃত্যু হয়। সহিংসতার এসব খবর জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম আনন্দবাজার।

প্রাথমিকভাবে জানা যায়, বিক্ষোভকারীদের ছোড়া ইটের আঘাতে মাথায় গুরুতর আঘাত পান ওই পুলিশ সদস্য। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। যদিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, পিস্তল হাতে এক বিক্ষোভকারী পুলিশের দিকে এগিয়ে যাচ্ছে।

তবে গুলিবিদ্ধ হয়েই ওই পুলিশকর্মীর মৃত্যু হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে বর্তমানে একাধিক পুলিশ সদস্য গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন।

অন্যদিকে, সংঘর্ষে আহত হন আরও এক সাধারণ নাগরিক। সংঘর্ষে আহত হওয়ার পর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়। কী কারণে তার মৃত্যু হয়েছে, তা খতিয়ে দেখছে পুলিশ।  

দিল্লি পুলিশের অভিযোগ, সিএএ বিরোধী আন্দোলন চলাকালীন পরিস্থিতি আচমকাই হিংসাত্মক মোড় নেয়। একাধিক গাড়িতে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা। আগুন ধরানো হয় বেশকিছু দোকানেও। সেসময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বাধে পুলিশের। 

এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। তাদের হটাতে ছোড়া হয় কাঁদানে গ্যাসও। বিক্ষোভ যেন চরম আকার ধারণ না করে, তারজন্য জাফরাবাদ ও মৌজপুর-বাবরপুর মেট্রো স্টেশনের গেটও বন্ধ করে দেওয়া হয়। 



About

Popular Links