• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

বাংলাদেশের মাদকবিরোধী অভিযানে গভীর ‘নজর’ রাখছে জাতিসংঘ

  • প্রকাশিত ০৩:৩০ রাত জুন ৩, ২০১৮
united-nations-1527974965984.jpg

বাংলাদেশের মাদকবিরোধী অভিযানে গভীরভাবে নজর রাখছে জাতিসংঘ। শনিবার জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি)-এর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে সদস্য দেশগুলোকে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলারও আহ্বান জানিয়েছে সংস্থাটি। মাদক নিয়ন্ত্রণের ব্যাপারে তিনটি আন্তর্জাতিক কনভেনশনেরও উল্লেখ করেছে ইউএনওডিসি।

জাতিসংঘের মাদক এবং অপরাধবিরোধী সংস্থাটির বিবৃতিতে বলা হয়আন্তর্জাতিক মান ও রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে যথাযথ আইনি সুরক্ষার আওতায় অপরাধীদের বিচারের আওতায় আনার ব্যাপারে আমরা সবকটি দেশের সঙ্গে যুক্ত হতে প্রস্তুত রয়েছি।

এদিকে শনিবার দুপুরে রাজধানীতে এক অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেনচলমান মাদকবিরোধী অভিযানে কোনও নিরীহ মানুষকে হয়রানি করা হবে না। আর যদি কোনও পুলিশ সদস্য নিরীহ মানুষকে হয়রানি করে তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

ডিএমপি কমিশনার বলেনমাদক ব্যবসায়ী কাউকে এক বিন্দু ছাড় দেওয়া হবে না। তবে নিরীহ লোকের ভয়ের কোনও কারণ নেই। ডিএমপি এলাকায় মাদকবিরোধী অভিযান বা জঙ্গিবিরোধী অভিযানের নামে কোনও নিরীহ লোককে হয়রানি করা হবে না। যদি করা হয়তাহলে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।