• শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫২ রাত

জম্মু সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি, ২ বিএসএফ নিহত

  • প্রকাশিত ০২:০৩ দুপুর জুন ৩, ২০১৮
e1d2f86aeecc799c7e7d68d8af56f7-5b137300a3b39-1528012318668.jpg

২০০৩ সালের অস্ত্রবিরতি চুক্তিকে ঊর্ধ্বে তুলে ধরার এক সপ্তাহের মধ্যেই জম্মুর আন্তর্জাতিক সীমান্তে ভারত-পাকিস্তানের মধ্যে গোলাগুলি হয়েছে। এতে পাকিস্তানি রেঞ্জারদের গুলিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের দুই সদস্য নিহত হয়েছে। রবিবার ভোরে এই গোলাগুলি হয় বলে বিএসএফ কর্মকর্তাদের বরাত জানিয়েছে এনডিটিভি।  

বিএসএফের এক সিনিয়র কর্মকর্তা জানান, জম্মু আন্তর্জাতিক সীমান্তের আখনুর সেক্টরে ভোরে গুলি শুরু হয়। কোনোরকম প্ররোচনা ছাড়াই চালানো এই গুলিতে বিএসএফের দুই সদস্য গুরুতর আহত হয়।

এই কর্মকর্তা জানান, আহত দুই বিএসএফ সদস্যের একজন সাব সহকারী উপ-পরিদর্শক। হাসপাতালে নেওয়ার পর তাদের মৃত্যু হয়।

বিএসএফ কর্মকর্তা বলেন, সীমান্তের ওপার থেকে গুলি অস্ত্রবিরতি চুক্তির লঙ্ঘন। এরপর বিএসএফ পাল্টা গুলি করে।

মঙ্গলবার (২৯ মে) ভারত ও পাকিস্তানের সেনাবাহিনীর ডিজিএমও-দের মধ্যে হটলাইন আলাপে জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় ২০০৩ সালের অস্ত্রবিরতি চুক্তি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করার ব্যাপারে একমত হয় উভয় দেশ।

২০১৭ সালে ৮৬০টি অস্ত্রবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ১৫ ভারতীয় সেনা নিহত হয়েছে। এ বছরের এ পর্যন্ত ৯০৮টি অস্ত্রবিরতি লঙ্ঘন হয়েছে। এসব ঘটনায় প্রাণ হারিয়েছে ভারতীয় সেনাবাহিনীর ১১ সদস্য। আর পাকিস্তানি সেনাবাহিনীর দাবি, ২০১৭ সালে ১,৮১৩টি অস্ত্রবিরতি লঙ্ঘন হয়েছে। ২০১৮ সালের এ পর্যন্ত অস্ত্রবিরতি লঙ্ঘনের সংখ্যা ১,৩২১।