• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৮ রাত

কক্সবাজারে পৌঁছেছেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

  • প্রকাশিত ১১:০১ সকাল জুলাই ২, ২০১৮
rohingya-164-1527707906931-1530507625775.jpg

এর আগে ২০০৮ সালে ইউএনএইচসিআর-এর শীর্ষ পদে থাকা অবস্থায় অ্যান্তোনিও গুতেরেস কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন। তবে জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশে এটাই তাঁর প্রথম সফর।

রোহিঙ্গা শরনার্থীদের অবস্থা দেখতে কক্সবাজার পৌঁছেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

আজ (২ জুলাই) সকাল পৌনে ৯টার দিকে বাংলাদেশ বিমানের (ইএ১৭০৮) একটি বিশেষ বিমানে তারা কক্সবাজার বিমান বন্দরে পৌঁছেন। সেখান থেকে তাঁদেরকে সায়মন বিচ রিসোর্টে নিয়ে যাওয়া হয়। বেলা পৌঁনে ১১টায় তারা উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে রওনা হবেন। তারা উখিয়ার কুতুপালং ট্রানজিট রোহিঙ্গা ক্যাম্প, ট্রানজিট ক্যাম্পের এক্সটেনশন-৪, নিবন্ধিত সি-ব্লক ও ডি-৫ ব্লকের বিভিন্ন ক্যাম্প পরিদর্শন করবেন। এ সময় ‘ইউএনএফপিএ’ এর নারী কেন্দ্রে  নির্যাতিতা রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলবেন। এরপর আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর ৫টি প্রাইমারি স্বাস্থ্য সেবা কেন্দ্র পরিদর্শন করবেন। সেবা কেন্দ্র পরিদর্শনের পর তারা ডি-৫ ব্লকে নির্যাতিত ৫০জন রোহিঙ্গা নারী ও ১০০জন রোহিঙ্গা পুরুষের সঙ্গে আলাপ করবেন। পরিদর্শন শেষে দুপুর ২টার দিকে একই ব্লকে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

অতিথিরা আজ বিকাল ৩টার দিকে কক্সবাজার ফিরবেন। বিকাল সাড়ে ৪টার দিকে আন্তর্জাতিক দাতা সংস্থা ও এনজিও কর্মকর্তা ও প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। সেখান থেকে বিকাল সাড়ে ৫টা নাগাদ তারা বাংলাদেশ বিমানের একই ফ্লাইটে ঢাকার উদ্দেশ্যে রওনা দিবেন। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা রেডিসন হোটেলে তাঁদের সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

এর আগে ২০০৮ সালে ইউএনএইচসিআর-এর শীর্ষ পদে থাকা অবস্থায় অ্যান্তোনিও গুতেরেস কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন। তবে জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশে এটাই তাঁর প্রথম সফর। বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম অবশ্য দুই বছর আগেই একবার বাংলাদেশ ঘুরে গেছেন।