• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:৫৪ দুপুর

যুক্তরাষ্ট্রকে 'দুর্বৃত্ত' বলল উত্তর কোরিয়া

  • প্রকাশিত ০৩:০৪ বিকেল জুলাই ৮, ২০১৮
  • সর্বশেষ আপডেট ০৫:৩৫ সন্ধ্যা জুলাই ৮, ২০১৮
secretary-of-state-mike-pompeo-was-ensconced-in-an-elegant-pyongyang-guest-house-for-a-second-day-of-talks-with-north-korean-leader-kim-jong-un-s-right-hand-man-kim-yong-chol-afp-1531040480502.jpg
যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া বৈঠক। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের পক্ষ পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য শুধু একতরফা গুণ্ডার মতো দাবি নিয়ে এসেছে- উত্তর কোরিয়া

পিয়ংইয়ংয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেড় দিন ধরে উচ্চপর্যায়ের বৈঠকের পর শনিবার উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ অভিযোগ আসে, পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্র ‘গুণ্ডাদের মতো’ কৌশল ব্যবহার করে চাপ প্রয়োগ করছে। এই নিয়ে বেশ কিছু সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমের। 

বিবিসি’র তথ্য মতে, ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের মনোভাবকে ‘অত্যন্ত সমস্যাজনক’ বলে অভিহিত করেছে উত্তর কোরিয়া।

গতমাসে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের পর এই প্রথমবারের মতো উত্তর কোরিয়া গিয়েছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

উত্তর কোরিয়া পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য কাজ করবে, কিমের এমন প্রতিশ্রুতির মধ্য দিয়ে সিঙ্গাপুরে দুই নেতার শীর্ষ বৈঠক শেষ হয়েছিল। 

তাই, সেই বৈঠকের পর এইবার পম্পেওর পিয়ংইয়ং সফরের অন্যতম প্রধান উদ্দেশ্য ছিল উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতিটি নিশ্চিত করা।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-এর প্রকাশিত তথ্য মতে, উত্তর কোরিয়ার বিবৃতিতে বলা হয়েছে, পারমাণবিক অস্ত্র নির্মূলে একতরফা চাপ প্রয়োগ করে যুক্তরাষ্ট্র ট্রাম্প-কিম শীর্ষ বৈঠকের উদ্দীপনার বিরুদ্ধে চলে গেছে।

উত্তর কোরিয়ার বিবৃতিতে বলা হয়েছে, “বিনিময়ে আমরাও কিছু নিবো এটি চিন্তা করে যুক্তরাষ্ট্রের পক্ষ গঠনমূলক একটি প্রস্তাব নিয়ে আসবে এমন প্রত্যাশা করেছিলাম আমরা। কিন্তু যুক্তরাষ্ট্রের পক্ষ পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য শুধু একতরফা গুণ্ডার মতো দাবি নিয়ে এসেছে।

এই পরিস্থিতিতে, ‘পারমাণবিক নিরস্ত্রীকরণের সঙ্কল্প হোঁচট খেতে পারে’ বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে উত্তর কোরিয়া।