• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:২০ রাত

জনসনের পাউডারে ক্যানসার

  • প্রকাশিত ১২:৩১ রাত জুলাই ১৪, ২০১৮
johnson-johnson-us-1531506186705.jpg
জনসনের পাউডার থেকে ক্যানসার হবার অভিযোগ প্রমানিত। ছবি: সংগৃহীত

‘জনসন অ্যান্ড জনসন’কে  ৪৭০ কোটি ডলারের ক্ষতিপূরণের নির্দেশ মার্কিন আদালতের।

জনসনের পাউডার থেকে ক্যানসার হবার অভিযোগ প্রমানিত হওয়ায় মার্কিন বহুজাতিক সংস্থা ‘জনসন অ্যান্ড জনসন’কে  ৪৭০ কোটি ডলারের ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছেন মার্কিন আদালত।

অভিযোগকারী ভুক্তভোগী ২২ জন মহিলা ও তাঁদের পরিবারকে ওই ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন আমেরিকার মিসৌরির একটি আদালতের জুরি। তাদের অভিযোগ, ওই কোম্পানির ট্যালকম পাউডার ও বেবি পাউডারে রয়েছে অ্যাসবেসটসের মতো ক্ষতিকারক পদার্থ। তা থেকে‌ই ডিম্বাশয়ে ক্যানসার হওয়ার ঝুঁকি বেড়েছে। এমনকি ইতোমধ্যে ছয় জন মহিলার মৃত্যও হয়েছে ক্যানসারের কারণে।

২০০৯ ও ২০১০ সালে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন জনসন অ্যান্ড জনসন-সহ আরো বেশ কয়েকটি কোম্পানির পাউডারের নমুনা সংগ্রহ করে পরীক্ষা শুরু করা হয়। অভিযোগকারী এক মহিলার আইনজীবী বলেন, ৪০ বছর ধরে জনসন অ্যান্ড জনসন ট্যালকম পাউডারের ব্যবসা করছে। তাদের পণ্যে ক্যান্সারের ঝুঁকির সতকর্তা উল্লেখ করা উচিৎ ছিল। কিন্তু তা করা হয়নি। 

আদালতে গত ছয় সপ্তাহ ধরে শুনানি চলছে এই মামলার। প্রাথমিক ভাবে মিসৌরির সেন্ট লুই আদালত ৫৫ কোটি ডলার ক্ষতিপূরণ দেবার নির্দেশ দিয়েছেন জনসন অ্যান্ড জনসনকে। এ ছাড়াও ৪১৪ কোটি ডলার শাস্তিমূলক জরিমানা হিসেবে ধার্য করা হয়েছে।

উল্লেখ্য, জনসনের বিরুদ্ধে এখন পর্যন্ত যতগুলো মামলা করা হয়েছে তার মধ্যে এই ক্ষেত্রেই আদালত তাদের সর্বোচ্চ পরিমাণ ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে।