• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৬ রাত

বিল গেটসকে ছাপিয়ে ১৫০ বিলিয়নে বেজোস

  • প্রকাশিত ০২:৩৪ দুপুর জুলাই ১৭, ২০১৮
  • সর্বশেষ আপডেট ০২:৪৬ দুপুর জুলাই ১৭, ২০১৮
jeff-bezos-1531815951504.jpg
আমাজন ডট কমের কর্ণধার জেফ বেজোস। ছবি: ব্লুমবার্গ

বিল গেটস থেকে ৫০ বিলিয়ন ডলার এগিয়ে রয়েছে জেফ বেজোস ।

আবারও সেরাদের থেকে সর্বোচ্চ উচ্চতায় জেফ বেজোস। গত সোমবারের (১৬ জুলাই) তথ্য অনুযায়ী আধুনিক বিশ্বের ইতিহাসে সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে উঠেছে অনলাইন ভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন ডট কমের কর্ণধার জেফ বেজোস।  

ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুযায়ী, বিশ্বের ৫০০ ধনী ব্যক্তিদের তালিকায় সবার উপরে বেজোস। জেফ বেজোস এখন  ১৫০ বিলিয়ন ডলারের মালিক। যে উচ্চতায় কখনও পোঁছাতে পারেনি সাবেক শীর্ষ ধনী বিট গেটস। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী ইতিহাসের সেরা উচ্চতায় এখন বেজোসের অবস্থান। 

এর আগে ১৯৯৯ সালে বিশ্বের শীর্ষ ধনী  বিল গেটস ১৪৯ বিলিয়ন ডলারের মালিক ছিলেন। তাকে পিছনে ফেলে ইতিহাসের খাতায় নাম লেখালেন জেফ বেজোস।

গত কয়েক বছর ধরে শীর্ষ স্থানে ঠিকে থাকার লড়াইয়ে মত্ত ছিল বিল গেটস এবং বেজোস। বর্তমানে বিল গেটস ৯৫.৫ বিলিয়ন ডলারের মালিক। বেজোস থেকে প্রায় ৫০ বিলিয়ন ডলার পিছনে রয়েছে বিল গেটস। 

এর আগে গত ২৭ জুলাই ২০১৭ সালে মাত্র একদিনের জন্য বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত হয়েছিলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বেজোস। শেয়ার বাজারে অ্যামাজনের দর বাড়ায় বেজোসের মোট সম্পত্তির পরিমাণ বিল গেটসকে ছাড়িয়ে যায়। তবে অ্যামাজনের শেয়ারের দরপতন ঘটলে একদিনের মধ্যেই আবার তিনি ফিরে আসেন দ্বিতীয় অবস্থানে।

আয়ের দিক থেকে ইন্টারনেট ভিত্তিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে অবস্থান করছে অ্যামাজন। সুতরাং ধারণা করা হয়েছিল, খুব শিগগিরই বিল গেটসকে হটিয়ে বেজোসই হবেন পরবর্তী বিশ্ব সেরা ধনী। 

বিষয়টি বাস্তবে রুপ নিয়েছে এখন বেজোস বিল গেটস থেকে ৫০ বিলিয়ন ডলার এগিয়ে রয়েছে।