• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৩৯ দুপুর

পুতিনের পাশে ট্রাম্প

  • প্রকাশিত ১০:৩৮ রাত জুলাই ১৭, ২০১৮
download-1531845376245.jpg
রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

“যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে সরাসরি আলোচনার প্রয়োজন ছিল এবং সেটিই করা হয়েছে।”

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। কিন্তু, গোয়েন্দাদের এমন বক্তব্য প্রত্যাখ্যান করেছেন ডোনাল্ড ট্রাম্প। 

সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, হেলসিঙ্কিতে পুতিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে দীর্ঘ কথা হয়েছে। এই আলাপচারিতায় ২০১৬ সালের নির্বাচনে তাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত করার পেছনে রাশিয়ার হস্তক্ষেপের কোনও কারণ তিনি দেখতে পাননি। পুতিন বেশ জোরালোভাবে এমন হস্তক্ষেপের খবর নাকচ করে দিয়েছেন।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি’তে দুই নেতার যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে সরাসরি আলোচনার প্রয়োজন ছিল এবং সেটিই করা হয়েছে।”

অন্যদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, “যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়ায় রাশিয়া ইতোপূর্বে কখনও হস্তক্ষেপ করেনি। ভবিষ্যতেও এমন কোনও পরিকল্পনা নেই।”

এ ছাড়াও রুশ-মার্কিন সম্পর্কের ঘাটতির জন্য নিজের পূর্বসূরিদের দায়ী করে এর নিন্দা জানান ট্রাম্প। তিনি বলেন, “আমাদের সম্পর্ক কখনোই এতোটা খারাপ ছিল না। তবে চার ঘণ্টা আগে এটি পরিবর্তন হয়েছে।”

পুতিনের সঙ্গে দুই ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক শেষে ট্রাম্প সাংবাদিকদের বলেন, “আমি মনে করি, এটি একটি চমৎকার সূচনা। সবার জন্যই এটি খুব ভালো সূচনা।”