• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:২৩ দুপুর

বিমানচালনা প্রশিক্ষণ পাবেন সৌদি নারীরা

  • প্রকাশিত ০৪:৪৬ বিকেল জুলাই ১৮, ২০১৮
  • সর্বশেষ আপডেট ০৩:৪৫ রাত জুলাই ১৯, ২০১৮
saudi-1531837735139-1531910755304.jpg
বিমানচালনা প্রশিক্ষণ নিতে আগ্রহী সৌদি নারী দালাল ইয়াশার। ছবি: রয়টার্স

নারীদের বিমানচালনার প্রশিক্ষণ দেবে সৌদি আরবের ‘অক্সফোর্ড অ্যাভিয়েশন একাডেমি’ নামের এক ফ্লাইট স্কুল ।

এবার নারীদের জন্য নিজেদের শিক্ষার দরজা খুলে দিল সৌদি আরবের এক ফ্লাইট স্কুল ‘অক্সফোর্ড অ্যাভিয়েশন একাডেমি’। নারীদেরকে বিমানচালনার প্রশিক্ষণ দেবে প্রতিষ্ঠানটি। উল্লেখ্য, চলতি বছরের জুনে নারীদের গাড়ি চালানো বিষয়ক নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি আরবের পূর্বাঞ্চলের দাম্মাম শহরে নিজেদের নতুন শাখায় চলতি বছরের সেপ্টেম্বর থেকেই নারীদের বিমানচালনা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া শুরু করবে অক্সফোর্ড অ্যাভিয়েশন একাডেমি। ইতোমধ্যেই প্রতিষ্ঠানটিতে আবেদন পাঠানো শুরু করেছেন অসংখ্য আগ্রহী নারী।

বিষয়টি প্রসঙ্গে দালাল ইয়াশার নামের এক আবেদনকারী জানিয়েছেন, “আগে এই প্রশিক্ষণ নিতে দেশের বাইরে যেতে হত। পুরুষদের জন্য বিষয়টি সহজ হলেও, নারীদের জন্য বিষয়টি কঠিন ছিল।” দালাল ইয়াশারের সিভিল পাইলট হওয়ার ইচ্ছা রয়েছে বলেই জানিয়েছেন তিনি।

দালাল ইয়াশার আরও বলেছেন, “সময় বদলেছে, আমরা এখন আর এমন সময়ে বাস করি না, যেখানে নারীদের সীমাবদ্ধ গণ্ডিতে কাজ করতে হবে। এখন আমাদের জন্য সব দরজা খোলা। ইচ্ছা থাকলে, আপনার যোগ্যতাও রয়েছে।”

রয়টার্সের বরাতে জানা গেছে, অ্যাকাডেমিটি আদতে ৩০০ মিলিয়ন ডলার প্রকল্পের একটি অংশ। প্রতিষ্ঠানটির প্রকল্পের অন্যান্য অংশের মধ্যে বিমান রক্ষণাবেক্ষণ ও বিমানবন্দরে ফ্লাইট স্টিমুলেটর আন্তর্জাতিক কেন্দ্র রয়েছে।

এদিকে, অক্সফোর্ড অ্যাভিয়েশন অ্যাকাডেমির নির্বাহী পরিচালক ওথমান আল-মাউতেরি জানিয়েছেন, শিক্ষার্থীদেরকে অ্যাকাডেমিটি তিন বছরের অধ্যয়ন ও কারিগরি প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দেবে।