• শুক্রবার, ডিসেম্বর ০৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৫১ সন্ধ্যা

বাংলাদেশি কিশোরদের ফিরিয়ে দিল ভারত

  • প্রকাশিত ০৯:১৪ রাত জুলাই ১৯, ২০১৮
bgb-bsf-1532012552126.jpg
বিএসএফ ও বিজিবি কর্মকর্তাদের উপস্থিতিতে কিশোরদের পরিবারের হাতে হস্তান্তর করা হয়। ছবি: সংগৃহীত

ওই চার কিশোর ২০১৬ ও ২০১৭ সালের বিভিন্ন সময়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করে।

চার বাংলাদেশি কিশোরকে ফিরিয়ে দিল ভারত। 

আজ বুধবার সকালে দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে তাদের ফিরিয়ে দেওয়া হয়। বলা হচ্ছে, এরা কেউ ভুল করে ভারত সীমান্তে প্রবেশ করেছিল আবার কেউ কাজের খোঁজে ভারতে এসে আটক হয়।

কিশোরেরা হলেন ঝিনাইদহের মহেশপুর উপজেলার মুহম্মদ শাহ জামল,দিনাজপুরের পার্বতীপুর উপজেলার রাশিদুল ইসলাম এবং নওগাঁর পাতিনালা উপজেলার সাগর হোসেন ও ইমন ইসলাম। এদের বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে।

জানা গেছে,ওই চার কিশোর ২০১৬ ও ২০১৭ সালের বিভিন্ন সময়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করে। এরপর তাদের পশ্চিমবঙ্গ পুলিশ গ্রেফতার করে। এরপর ওই চার কিশোরকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ দিনাজপুরের সরকারি শুভায়ন হোমে রাখা হয়। এরপর আজ হিলি সীমান্ত দিয়ে পরিবারের কাছে তুলে দেওয়া হয় ওই কিশোরদের।

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার চাইল্ড লাইনের কো-অর্ডিনেটর সুরজ দাস বলেন,‘আমরা ওই বাংলাদেশি কিশোরদের পরিবারের সঙ্গে প্রথমে যোগাযোগ করি। তারপর ওই কিশোরদের তাদের নিজ দেশে ফেরত পাঠানোর জন্য দুই দেশের মধ্যে যাবতীয় আইনি প্রক্রিয়া সম্পন্ন করা হয়।’

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কর্মকর্তাদের উপস্থিতিতে কিশোরদের পরিবারের হাতে হস্তান্তর করা হয়।