• রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৪২ রাত

বন্দুকধারীদের হামলায় ১১ ট্যাক্সি চালক নিহত

  • প্রকাশিত ১১:২৪ রাত জুলাই ২২, ২০১৮
gettyimages-871612346-1532280228537.jpg
দক্ষিণ আফ্রিকায় যাতায়াত মাধ্যম হিসেবে ‘মিনিবাস ট্যাক্সি’ বেশ জনপ্রিয়। ছবি: এএফপি

মিনিবাস ট্যাক্সির রুট নিয়ে দক্ষিণ আফ্রিকায় সহিংসতার ঘটনা নতুন কিছু নয়। অতীতেও এ ধরনের ঘটনা ঘটেছে।

দক্ষিণ আফ্রিকায় বন্দুকধারীদের হাতে প্রাণ হারিয়েছেন ১১ জন ট্যাক্সি চালক। হত্যাযজ্ঞটি পূর্বপরিকল্পিত ছিল বলেই জানিয়েছে দেশটির পুলিশ।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শনিবার রাতে দক্ষিণ আফ্রিকার গটেং প্রদেশ থেকে জোহানেসবার্গের দিকে যাওয়ার পথে ট্যাক্সি চালকদের মিনিবাসে গুলিবর্ষন করা হয়।

ঘটনায় নিহত ১১ জন এবং আহত চারজন দেশটির সমুদ্র উপকূলীয় কোয়া-জুলু নেটাল অঞ্চলে সহকর্মীর শেষকৃত্যে অংশ নিয়েছিলেন। সেখান থেকে ফেরার পথে তাদের গাড়িতে হামলা হয় বলেই জানিয়েছে পুলিশ। তবে কেন হামলা করা হয়েছে, সে বিষয়টি এখনও ধোঁয়াটেই রয়ে গেছে।

বিবিসি জানিয়েছে, মিনিবাস ট্যাক্সির রুট নিয়ে দেশটিতে সহিংসতার ঘটনা নতুন কিছু নয়। অতীতেও এ ধরনের ঘটনা ঘটেছে। সাড়ে পাঁচ কোটি জনসংখ্যার দেশটিতে যাতায়াত মাধ্যম হিসেবে ‘মিনিবাস ট্যাক্সি’ বেশ জনপ্রিয়।

এই হামলা প্রসঙ্গে পুলিশের মুখপাত্র ব্রিগেডিয়ার জে নাইকার সাংবাদিকদের বলেছেন, “হামলাটি পূর্বপরিকল্পিত ছিল। এতে ১১ জন নিহত এবং চারজন গুরুতর আহত হয়েছেন। আহতরা বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন।”

তিনি আরও বলেন, “এই অঞ্চলে ট্যাক্সিকে কেন্দ্র করে প্রচুর সংখ্যক সহিংসতার ঘটনা ঘটে। হমলাকারীদের খুঁজে বের করার স্বার্থে তদন্ত করছি আমরা।”