• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৫ রাত

রুয়ান্ডাকে ২০০ গরু উপহার নরেন্দ্র মোদির

  • প্রকাশিত ১১:২৫ রাত জুলাই ২৫, ২০১৮
web-bigstock-cow-1532517728310-1532539439546.jpg
রুয়ান্ডাকে ২০০ গরু উপহার দিলেন মোদি। ছবি: বিগ স্টক

এএফপি’র এক সংবাদে বলা হয়েছে, রুয়ান্ডাতে ২ দিনের এ সফরে এসে বন্ধুত্বের প্রতীক হিসেবে পূর্ব আফ্রিকার দেশটিকে দান করেছেন ২০০ টি গরু!  

দুই দেশের সম্পর্ক উন্নয়নে রুয়ান্ডা সফরে যাওয়া প্রথম ভারতীয় মূখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি। 

এএফপি’র এক সংবাদে বলা হয়েছে, রুয়ান্ডাতে ২ দিনের এ সফরে এসে বন্ধুত্বের প্রতীক হিসেবে পূর্ব আফ্রিকার দেশটিকে দান করেছেন ২০০ টি গরু!  

ভারতে পবিত্র মানা এ গরুগুলো রুয়েরু মডেল গ্রামে বিতরণ করা হয়েছে। 

নরেন্দ্র মোদির এ সফর ঐতিহাসিক কেননা এটিই প্রথম কোনো ভারতীয় মূখ্যমন্ত্রীর রুয়ান্ডা সফর। মোদি এই ২০০ গরু দান করেছেন রুয়ান্ডা সরকারের ‘গিরিংকা’ নামক রুপকল্পে; যার লক্ষ্য প্রতিটি পরিবারে একটি করে গরু দেয়া। 

সফরের ব্যাপারে মোদি এএফপি’কে বলেছেন, ‘রুয়েরু মডেল গ্রামে আমি পুরো রুয়ান্ডার গ্রামীণ জীবনের একটা প্রতিচ্ছবি দেখেছি। আমাকে সাথে নেয়ার জন্য প্রেসিডেন্ট পল কাগামিকে ধন্যবাদ।’ 

ভারতীয় মূখ্যমন্ত্রী ‘গিরিংকা’ রুপকল্প সম্পর্কে বলেন, ‘এই প্রকল্পটি রুয়ান্ডার গ্রামীণ এলাকার জীবনমান পরিবর্তন করছে।’ এ প্রকল্পের সুবাদে ২০০০ সাল থেকে ২০১০ সালের ভেতরে ২৫ শতাংশ দারিদ্র্য কমে এসেছে।

রুয়ান্ডার সেচপ্রকল্প উন্নয়ন ও কিগালি অর্থনৈতিক এলাকা সম্প্রসারণের উদ্দেশ্যে ২০০ মিলিয়ন ডলারের ভারতীয় ঋণের চুক্তিতে স্বাক্ষর করেন নরেন্দ্র মোদি ও কাগামি। 

নরেন্দ্র মোদি ২৩ জুলাই রুয়ান্ডায় পৌঁছেছেন। সেখান থেকে আজ ২৫ জুলাই ‘ব্রিকস’ এর দশম সামিটে অংশগ্রহণ করতে উগান্ডা যাচ্ছেন।