• বৃহস্পতিবার, আগস্ট ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০২:০৭ দুপুর

যুক্তরাষ্ট্রে পাল্টা আঘাত হানবে চীন

  • প্রকাশিত ০৫:৫৫ ভোর আগস্ট ২, ২০১৮
us-china trade war
যুক্তরাষ্ট্রে পাল্টা আঘাত হানবে চীন। ছবি: রয়টার্স

অধিকার ও স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে চীন।

চীনা পণ্যে স্থগিত শুল্ক ১০ শতাংশ বাড়িয়ে ২৫ শতাংশ করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। ২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে এই শুল্ক যোগের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বুধবার রাতে। মার্কিন সংবাদমাধ্যমগুলোতে এমন খবর প্রকাশের পর যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি বার্তা জানিয়েছে চীন। বার্তা সংস্থা রয়টার্স নিজ প্রতিবেদনে সংবাদটি জানিয়েছে।

চীনের কর্মকর্তারা জানিয়েছেন, ওয়াশিংটন যদি চীনা বাণিজ্যে প্রতিবন্ধকতা তৈরি করে তাহলে বেইজিংও পাল্টা আঘাত হানবে। এ প্রসঙ্গে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়াং ই বলেছেন, “অবাধ বাণিজ্যিক ব্যবস্থায় সমর্থন দেয় বেইজিং। কিন্তু, একতরফাবাদ এবং অর্থনৈতিক আধিপত্যবাদ অগ্রহণযোগ্য।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, চীন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মেধা সম্পদ চুরি ও স্থানান্তর করছে। এদিকে, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বরাবরই ধারাবাহিকভাবে আন্তর্জাতিক বাণিজ্যনীতি লঙ্ঘনের অভিযোগ তোলে চীন। 

চীনা বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যদি আমাদের আইনি অধিকার ও স্বার্থ হুমকির মুখে পড়ে তাহলে চীন বসে থাকবে না। অধিকার ও স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় সব পদক্ষেপ নেব আমরা।