• বৃহস্পতিবার, আগস্ট ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০২:০৭ দুপুর

গাজা অভিমুখী সুইডেনের ত্রানবাহী জাহাজ যেতে দিল না ইসরায়েল

  • প্রকাশিত ০৬:২৭ সন্ধ্যা আগস্ট ৪, ২০১৮
gaza
এ নিয়ে দ্বিতীয়বারের মতো গাজার জন্য ত্রানবাহী জাহাজ আটকে দিল ইসরায়েল। ছবি- আল জাজিরা

এ নিয়ে এ সপ্তাহে গাজা অভিমুখী দুইটি ত্রাণবাহী জাহাজ ইসরায়েলের দ্বারা বাধাপ্রাপ্ত হলো।

ইসরায়েলের নৌবাহিনী গাজায় ত্রাণ সরবরাহের কাজে নিয়োজিত সুইডেনের একটি জাহাজকে আটক করেছে।  সুইডেনের পতাকাবাহী জাহাজটিতে এ সময় ১২ জন কর্মী ছিলেন। 

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এ নিয়ে এ সপ্তাহে গাজা অভিমুখী দুইটি ত্রাণবাহী জাহাজ ইসরায়েলের দ্বারা বাধাপ্রাপ্ত হলো।

‘ফ্রিডম ফর গাজা’ নামক জাহাজটি ফিলিস্তিনে ত্রাণ সরবরাহের কাজে গঠিত ফ্রিডম ফ্লোটিলার চারটি জাহাজের একটি। শুক্রবার গাজা উপকূল থেকে ৯ নটিক্যাল মাইল দূরে থাকতেই তাদেরকে বাধা দেয় ইসরায়েলি নৌবাহিনী। ইসরায়েল গাজা উপকূলের ৬ নটিক্যাল মাইলের ভেতরে কোনও জাহাজকে যেতে না দেওয়ার ঘোষণা দিলেও, শুক্রবারের ঘটনায় তারা ৯ নটিক্যাল মাইল দূর থাকা অবস্থাতেই জাহাজটিকে আটক করে। আটকের পর ‘ফ্রিডম ফর গাজাকে’ ইসরায়েলের আশদোদ বন্দরে নিয়ে যাওয়া হয়।

উপকূলের ৪০ নটিক্যাল মাইল দূরে থাকতেই তাদের সঙ্গে জাহাজটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া কথা জানিয়েছেন ফ্রিডম ফ্লোটিলার একজন মুখপাত্র। তিনি বলেন, ‘আমরা দাবি করছি, ইসরায়েলি দখলদার বাহিনী যেন আমাদের নিরস্ত্র জাহাজের যাত্রায় হস্তক্ষেপ না করে। আমরা গাজাতে মানবিক ত্রাণ সহায়তা পৌঁছে দিতে চাই।’

ইসরায়েল দাবি, ত্রাণবাহী জাহাজটিকে আন্তর্জাতিক আইন মেনে বাধা দেওয়া হয়েছে এবং জাহাজের আরোহীদের জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেওয়া হয়েছে। এ সপ্তাহে এটি ফ্রিডম ফ্লোটিলার দ্বিতীয় জাহাজ যা ইসরায়েল আটক করেছে। গত রবিবার নরওয়ের পতাকাবাহী একটি জাহাজ আটক করেছিল দেশটি। ওই জাহাজে ২৩ জন ব্যক্তি ছিলেন।