• বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০১:২৩ রাত

উবারে টয়োটার ৫০০ মিলিয়ন বিনিয়োগ

  • প্রকাশিত ০৬:৪৫ সন্ধ্যা আগস্ট ২৮, ২০১৮
Uber and Toyota
উবারে টয়োটার বিনিয়োগ। ছবি: রয়টার্স

বিনিয়োগটির মাধ্যমে রাস্তায় স্বয়ংক্রিয় গাড়ি নামানোর পরিকল্পনা রয়েছে টয়োটার।

যুক্তরাষ্ট্রের রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান উবারে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে জাপানিজ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা মটোর কর্পোরেশন। মূলত চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ির লক্ষ্যেই এই বিনিয়োগ করেছে টয়োটা।

টাইম ম্যাগাজিনের বরাতে জানা গেছে, উবারের তরফ থেকে সোমবার বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

এই বিনিয়োগের মাধ্যমে রাস্তায় স্বয়ংক্রিয় গাড়ি নামানোর পরিকল্পনা রয়েছে টয়োটার। এ বিষয়ে উবারের সঙ্গে চুক্তিও হয়েছে টয়োটার। নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানিয়েছেন, চুক্তি মোতাবেক উবারের ‘সেলফ-ড্রাইভিং’ প্রযুক্তিসম্পন্ন সিয়েনা মিনিভ্যান উৎপাদন করবে জাপানিজ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এবং তৃতীয় একটি প্রতিষ্ঠান উৎপাদিত ওই গাড়িবহরের দায়িত্ব নেবে। তবে তৃতীয় প্রতিষ্ঠানটি কে, সে বিষয়ে কোনও তথ্য জানাতে পারেননি ওই ব্যক্তি বলে জানিয়েছে টাইম ম্যাগাজিন।

প্রথমে প্রতিষ্ঠান দুটির মুখপাত্র বিসয়টি সম্পর্কে কিছু বলতে না চাইলেও, পরবর্তীতে বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। এ প্রসঙ্গে উবারের অ্যাডভান্স টেকনোলজিস গ্রুপের প্রধান এরিক মেহফার সোমবার এক ব্লগপোস্টে বলেন, “২০১৫ সাল থেকে আমরা উবার নেটওয়ার্কে নিরাপদ ও নির্ভরযোগ্য চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি আনার জন্য কাজ করে আসছি। আমরা জানতাম, এটি আমাদের একার পক্ষে করা সম্ভব নয়। এজন্য প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আমরা বিশ্বমানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর চুক্তি করছি।”

টাইম ম্যাগাজিনের তথ্য অনুযায়ী, স্বয়ংক্রিয় গাড়ির প্রকল্প বাস্তবায়নে তিন পর্যায়ের কৌশল অবলম্বন করেছে উবার। এই কৌশলে ইতোমধ্যেই উবারের মালিকানায় ভলভো চলে এসেছে, যেটির মাধ্যমে প্রতিষ্ঠানটি নিজ ‘সেলফ-ড্রাইভিং’ প্রযুক্তি পরীক্ষা করে দেখেছে, দ্বিতীয় পর্যায়ের পদক্ষেপে উবার নেটওয়ার্কের গাড়িগুলোর মালিকানা পাবে ও সেগুলো পরিচালনা করবে গাড়ি নির্মাতা ডেইমলার এজি। আর টয়োটার সঙ্গে চুক্তিতে আসায় প্রতিষ্ঠানটি নিজ প্রযুক্তি সহজেই নিবন্ধন করানোর সুযোগ পাচ্ছে।