• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৫ রাত

উত্তর কোরিয়াকে হুমকি মনে করছে জাপান

  • প্রকাশিত ১০:৪৪ রাত আগস্ট ২৮, ২০১৮
Japan and North Korea
উত্তর কোরিয়ার উপর পারমাণবিক ইস্যুতে আস্থা রাখতে পারছে জাপান।ছবি: রয়টার্স

উত্তর কোরিয়ার উপর পারমাণবিক ইস্যুতে আস্থা রাখতে পারছে জাপান।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা হওয়া সত্ত্বেও উত্তর কোরিয়াকে এখনও মারাত্মক হুমকি মনে করছে জাপান। কোরীয় উপদ্বীপে উত্তেজনা কমার পর মঙ্গলবার প্রথমবারের মতো জাপানের বার্ষিক প্রতিরক্ষা পর্যালোচনা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

গার্ডিয়ানের এক প্রতিবেদনের বরাতে জানা গেছে, উত্তর কোরিয়ার উপর পারমাণবিক ইস্যুতে আস্থা রাখতে পারছে জাপান। ২০১৬ সাল থেকে উত্তর কোরিয়া পরিকল্পিতভাবে তিন দফা পারমাণবিক পরীক্ষা চালায় এবং ৪০টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে।

জাপানের প্রতিরক্ষা বিষয়ক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার এ ধরনের সামরিক কর্মকাণ্ড জাপানের নিরাপত্তার ক্ষেত্রে মারাত্মক হুমকি স্বরূপ। এটি আঞ্চলিক ও আন্তর্জাতিক গোষ্ঠীর শান্তি ও নিরাপত্তা চরমভাবে ক্ষতিগ্রস্ত করছে। জাপানের বার্ষিক ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, পিয়ংইয়ংয়ে মোতায়েন করা কয়েকশ’ ক্ষেপণাস্ত্র জাপানের যে কোনও স্থানে আঘাত হানতে সক্ষম বলে আশংকা করা হচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরের ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে বৈঠক হয়। সেখানে একটি যৌথ চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। ওই চুক্তি অনুযায়ী মার্কিন নিরাপত্তা নিশ্চয়তার বিনিময়ে পিয়ংইয়ং পারমাণবিক নিরস্ত্রিকরণের প্রতিশ্রুতি দেয়। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার দাবির প্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সাথে যৌথ সামরিক মহড়া বন্ধের প্রতিশ্রুতি দেন।