• সোমবার, আগস্ট ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:৫৩ বিকেল

গুগল সার্চে নাখোশ ট্রাম্প

  • প্রকাশিত ১১:০৪ রাত আগস্ট ২৮, ২০১৮
Donald Trump
গুগল সার্চে নাখোশ ট্রাম্প। ছবি: রয়টার্স

এক টুইট বার্তায় নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন গুগলের সার্চ ফলাফলে সন্তুষ্ট নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (২৮ আগস্ট) এক টুইট বার্তায় নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছেন ট্রাম্প। সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বিষয়টি সম্পর্কে জানিয়েছে।

ওই টুইট বার্তায় ট্রাম্প অভিযোগ করেন, ট্রাম্প নিউজ লিখে গুগল সার্চ করলে যেসব ফলাফল দেখায় সেগুলো শুধু ‘ফেক নিউজ মিডিয়া’র। অন্যভাবে বলা যায়, তারা আমার ও অন্যদের ক্ষেত্রে সাজানো ফলাফল দেখায়। এর ফলে প্রায় সব স্টোরি ও নিউজই নেতিবাচক। ‘ফেক সিএনএন’ বিখ্যাত। রিপাবলিকান/কনজারভেটিভ ও নিরপেক্ষ মিডিয়ার পথ রুদ্ধ। ‘ট্রাম্প নিউজ’ লিখলে যেসব রেজাল্ট দেখানো হয় এর ৯৬ শতাংশই বামপন্থী মিডিয়ার। এটা খুবই বিপজ্জনক। গুগল এবং অন্যরা কনজারভেটিভদের সংবাদ রোধ করছে। তারা ভালো তথ্য ও সংবাদ গোপন করছে। আমরা কী দেখতে পারবো আর কী দেখতে পারবো না, সেটিও তারা নিয়ন্ত্রণ করছে। এটি অত্যন্ত গুরুতর একটি অবস্থা।”

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে অ্যালফাবেট মালিকানাধীন গুগল বা হোয়াইট হাউজ কোনও পক্ষ থেকেই মন্তব্য সংগ্রহ করা সম্ভব হয়নি।

ট্রাম্প এ টুইটটি এমন সময়ে করেছেন, ঠিক যখন মার্কিন কংগ্রেসের মুখোমুখি হওয়ার কথা রয়েছে টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি’র। আগামী ৫ সেপ্টেম্বর মার্কিন কংগ্রেসের জ্বালানি ও বাণিজ্য কমিটির মুখোমুখি হবেন মাইক্রোব্লগিং সাইট টুইটারের প্রধান নির্বাহী।