• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৫ রাত

বিমস্টেক সম্মেলনের ফাঁকে বৈঠক করবেন হাসিনা-মোদি: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  • প্রকাশিত ১১:১১ সকাল আগস্ট ৩০, ২০১৮
sheikh Hasina and Narendra Modi
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ফটো) এএফপি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে বসবেন-পররাষ্ট্র প্রতিমন্ত্রী  

নেপালে অনুষ্ঠিত বিমস্টেক শীর্ষ সম্মেলনের এক ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার (২৯ আগস্ট) মন্ত্রণালয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন বা বিমসটেক হল বঙ্গোপসাগর উপকূলবর্তী সাত দেশের একটি জোট। 

দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক জোরদারের মাধ্যমে একটি সেতুবন্ধ তৈরির লক্ষ্যে শীর্ষ সম্মেলনে যোগ দিতে নেপালে পোঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৃহস্পতিবার কাঠমান্ডুতে এই সম্মেলনে আঞ্চলিক এই জোটভুক্ত সাত দেশের নেতারাও অংশ নেবেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য ঠিক হয়েছে ‘শান্তির, সমৃদ্ধির, টেকসই বে অব বেঙ্গলের লক্ষ্যে’। 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার জানান, ‘সম্মেলনের ফাঁকে বিমস্টেক সদস্য দেশের রাষ্ট্র অথবা সরকার প্রধানরা একে অপরের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে বসার সুযোগ পান। আশা করা হচ্ছে, অন্যান্য আঞ্চলিক নেতাদের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে বসবেন’।  

বিমস্টেক সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটি আলোচনা হতে এমন তথ্য জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি জানান, ‘বাংলাদেশ খুশি হবে, যদি অন্য কোনো দেশ এ বিষয়ে আলোচনা উত্থাপন করে’। 

তিনি আরও জানান, প্রধান সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটি আলোচনা হবে না, কারণ রাজনৈতিক কোনো ইস্যু এ সম্মেলনে আলোচ্যসূচিতে নেই। 

প্রতিমন্ত্রী জানান, “আমরা আশা করছি, এই সম্মেলন থেকে আমাদের একটি বড় অর্জন হবে গ্রিড কানেকটিভিটি নিয়ে এমওইউ। মিয়ানমারসহ সব সদস্য দেশ  ইতোমধ্যে এ বিষয়ে একমত হয়েছে”।