• শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:১৯ রাত

অ্যামস্টারডামে হামলাকারীর সন্ত্রাসবাদী উদ্দেশ্য ছিল

  • প্রকাশিত ০১:০৩ দুপুর সেপ্টেম্বর ২, ২০১৮
অ্যামস্টারডাম
অ্যামস্টারডাম সেন্ট্রাল স্টেশন । ছবিঃ রয়টার্স।

১৯ বছর বয়সী আফগান এই হামলাকারীকে হাসপাতালে চিকিৎসার পর শনিবার জিজ্ঞাসাবাদ করা হয়।

অ্যামস্টারডামের সেন্ট্রাল স্টেশনে ছুরি দিয়ে আমেরিকান পর্যটকদের উপর হামলাকারী যুবকের সন্ত্রাসবাদী উদ্দেশ্য ছিল বলে জানিয়েছে অ্যামস্টারডাম সিটি কাউন্সিল। 

হামলা চালানোর সময় পুলিশের গুলিতে আহত জার্মানীতে বসবাসকারী ১৯ বছর বয়সী আফগান এই হামলাকারীকে হাসপাতালে চিকিৎসার পর শনিবার জিজ্ঞাসাবাদ করা হয়।

অ্যামস্টারডাম সিটি কাউন্সিল থেকে বলা হয়েছে যে, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে এই হামলার সন্ত্রাসবাদী উদ্দেশ্য বেরিয়ে এসেছে’। 

এদিকে, জার্মানী পুলিশ ডাচ পুলিশের অনুরোধে অভিযুক্ত যুবকের বাড়িতে তল্লাশি চালিয়ে ‘ডাটা ক্যারিয়ার’ উদ্ধার করছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

বিচারের জন্য বর্তমানে নির্জন কারাবাসে থাকা এই আফগান যুবককে সোমবার আদালতে তোলা হবে। 

হামলায় আক্রান্ত দুইজন আমেরিকান নাগরিককে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের অবস্থা আশংকাজনক বলে পুলিশের তরফ থেকে জানানো হয়েছে। নেদারল্যান্ডের আমেরিকান রাষ্ট্রদূতের তরফ থেকে জানা যায় যে তারা ভ্রমণের উদ্দেশ্যে বেড়াতে এসেছিলেন।

উল্লেখ্য, এই সপ্তাহের শুরুর দিকেও রাজনীতিবিদ গার্ট ওয়াইল্ডারের উপর হামলার হুমকি প্রদানের অভিযোগে ২৬ বছর বয়সী এক যুবককে আটক করেছে ডাচ পুলিশ।

রাজনীতিবিদ ওয়াইল্ডার মহানবী কে নিয়ে একটি চিত্র প্রতিযোগীতার আয়োজন করেছিলেন। পরবর্তীতে, পাকিস্তানে প্রতিবাদ এবং তালেবানদের হুমকির প্রেক্ষিতে তিনি প্রতিযোগীতাটি স্থগিত করেন।

ডাচ কাউন্টার টেররিজম বিভাগের জাতীয় সমন্বয়কারী জানিয়েছেন যে, ‘ব্রিটেন, বেলজিয়াম, ফ্রান্স ও জার্মানীতে হামলার পর থেকেই নেদারল্যান্ড সন্ত্রাসীদের অন্যতম লক্ষ্য হলেও নেদারল্যান্ডের নিরাপত্তা এখনও অটুট রয়েছে'। নেদারল্যান্ডে সর্বশেষ হামলার ঘটনা ঘটেছিল ২০০৪ সালে।