• শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০৩:৩২ বিকেল

ইরান ইস্যুতে জাতিসংঘের বৈঠকে সভাপতিত্ব করবেন ট্রাম্প

  • প্রকাশিত ১০:৩৫ রাত সেপ্টেম্বর ৫, ২০১৮
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনুষ্ঠিতব্য বৈঠকে সভাপতিত্ব করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনুষ্ঠিতব্য বৈঠকে সভাপতিত্ব করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু হওয়ার কথা ১৮ সেপ্টেম্বর থেকে।

ইরান ইস্যুতে চলতি মাসের শেষ দিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অনুষ্ঠিতব্য বৈঠকে সভাপতিত্ব করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালে বিষয়টি সম্পর্কে নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে সাংবাদিকদের নিকি হ্যালে বলেন, “ইরানের আন্তর্জাতিক আইন লঙ্ঘন ও মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ক্ষুন্ন করায় এই বৈঠক ডেকেছেন ট্রাম্প। ইরান নিয়ে আমাদের উদ্বেগ বাড়ছে।”

মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালে সেপ্টেম্বর মাসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করছেন। হ্যালে বলেন, “ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি চাইলে এই বৈঠকে কথা বলতে পারেন।” 

২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে পরমাণু চুক্তির পর ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছিল যুক্তরাষ্ট্র। চলতি বছরের মে মাস পরমাণু চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেন ট্রাম্প। এখন আগের সেসব নিষেধাজ্ঞা আবারও আরোপ করা হচ্ছে। মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান রাজনৈতিক ও সামরিক প্রভাবের বিষয়টি নিয়েও ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইরানের বিরোধ বেড়েছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু হওয়ার কথা ১৮ সেপ্টেম্বর থেকে। আর ২৪ সেপ্টেম্বর উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নেবেন অধিবেশনে। এরও দুইদিন পর অধিবেশনে যোগ দেবেন ট্রাম্প। নিকি হ্যালি বলেন, “শুক্রবার সিরিয়ার ইদলিব প্রসঙ্গে রাশিয়া-তুরস্ক-ইরান বৈঠক নিয়েও আলোচনা হবে জাতিসংঘে। আমরা আশা করি, অভিযান শুরুর আগেই তা আমরা থামিয়ে দিতে পারবো।”