• শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০৩:৩২ বিকেল

মালয়েশিয়ায় ৬৫ বাংলাদেশি উদ্ধার

  • প্রকাশিত ০২:০৮ দুপুর সেপ্টেম্বর ৬, ২০১৮
মালয়েশিয়া অভিবাসন অধিদপ্তর
মঙ্গলবার মালয়েশিয়ার নেগ্রি সেমবিলান রাজ্য থেকে ৬৫ জন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। ছবিঃ সংগ্রহ।

অভিযানে উদ্ধার হওয়া ৩৭৭টি পাসপোর্টের অধিকাংশই বাংলাদেশী হলেও উদ্ধার হওয়া ৬৫ জন বাংলাদেশীর পরিচয় এখনও জানা যায়নি।

মঙ্গলবার মালয়েশিয়ার নেগ্রি সেমবিলান রাজ্য থেকে ৬৫ জন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। সেমবিলান রাজ্যের নিলাই এলাকায় মালয়েশিয়া অভিবাসন অধিদপ্তরের চালানো অভিযানে উদ্ধার হওয়া বাংলাদেশীদের সবাই মানব পাচারের শিকার বলে ধারণা করা হচ্ছে।

অভিযানে উদ্ধার হওয়া ৩৭৭টি পাসপোর্টের অধিকাংশই বাংলাদেশী হলেও উদ্ধার হওয়া ৬৫ জন বাংলাদেশীর পরিচয় এখনও জানা যায়নি। গত বুধবার মালয়েশিয়া অভিবাসন অধিদপ্তরের মহাপরিচালক দাতুক সেরি মুসতাফর আলী সাংবাদিকদের এসব তথ্য জানান।

মালয়েশিয়ায় বৈদেশিক শ্রমিক সরবরাহকারী একটি কোম্পানীর ডরমিটরী থেকে এই ৬৫ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন মহাপরিচালক মুসতাফর আলী। তিনি বলেন, ‘এসব শ্রমিক ওই কোম্পানির ধোঁকাবাজির শিকার হয়েছেন বলে প্রাথমিক তদন্তে পাওয়া গেছে। এদের তিন থেকে পাঁচ মাস কোনো বেতন দেওয়ার বদলে ধার হিসেবে ৩০০ থেকে ৫০০ রিঙ্গিত দেওয়া হয়েছে। 

অভিবাসন অধিদপ্তরের নির্দেশে সংশ্লিষ্ট কোম্পানীর ২ জন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। যদিও, তদন্তের স্বার্থে তাদের নাম প্রকাশ করেনি পুলিশ। 

এদিকে, ঘটনাস্থল থেকে গুরত্বপূর্ণ কিছু নথিপত্রও উদ্ধার করেছে পুলিশ। মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে অভিযুক্ত প্রতিষ্ঠানটির স্বাক্ষরিত চুক্তিসহ মোট ৬১টি গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করা হয়েছে বলে গণমাধ্যমকে পুলিশ জানিয়েছে।