• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৫ রাত

ট্রাম্পের সাবেক উপদেষ্টার কারাদণ্ড

  • প্রকাশিত ১১:২৬ সকাল সেপ্টেম্বর ৮, ২০১৮
জর্জ পাপাডোপোলস
ডোনাল্ড ট্রাম্পের সাবেক উপদেষ্টা জর্জ পাপাডোপোলস। ছবি : বিবিসি

কারাদণ্ডের পাশাপাশি তাকে সাড়ে নয় হাজার ডলার জরিমানা করা হয়েছে।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করতে রাশিয়ার সঙ্গে যোগসাজশের দায়ে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক একজন উপদেষ্টাকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছেন আদালত। 

স্থানীয় সময় শুক্রবার জর্জ পাপাডোপোলস (৩১) নামের ওই ব্যক্তির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির আদালত এ রায় দেন। কারাদণ্ডের পাশাপাশি তাকে সাড়ে নয় হাজার ডলার জরিমানা করা হয়েছে।

পাশাপাশি জর্জকে ২০০ ঘণ্টার বাধ্যতামূলক সমাজসেবা করতে হবে। শুধু তাই না, মুক্তির পর ১২ মাসের নজরদারির শাস্তি দেওয়া হয়েছে তাকে।

বিবিসির খবরে বলা হয়, জর্জ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগে গ্রেপ্তার হওয়া প্রথম ব্যক্তি। তিনি ট্রাম্পের নির্বাচনী প্রচারণা প্যানেলের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ছিলেন। 

গত বছর জানুয়ারিতে এফবিআইকে ট্রাম্পের উপদেষ্টা বলেন, রাশিয়ার এক নারী ও মাল্টার প্রফেসর জোসেফ মিফসুদের সঙ্গে তিনি ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলে যোগদানের আগেই দেখা করেন। পরে প্রমাণ হয়, তিনি ওই দুজনের সঙ্গে নির্বাচনী প্রচারণা দলে থাকা অবস্থায় সাক্ষাৎ করেছিলেন।

রায়ের প্রতিক্রিয়ায় ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় ‘কোনো যোগসাজশ হয়নি’ বলে জানান। এর আগেও ট্রাম্প বেশ কয়েরকবার একে ‘ভুয়া খবর’ বলে উড়িয়ে দিয়েছেন।