• শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫২ রাত

দিল্লিতে বাংলা শেখাবে পশ্চিমবঙ্গ

  • প্রকাশিত ০৪:৩৬ বিকেল সেপ্টেম্বর ৯, ২০১৮
India Gate
ইন্ডিয়া গেট দিল্লি। ছবি: রয়টার্স

শুধু বাংলা শিক্ষাই নয়, বাংলা সাহিত্য ও বাংলা সিনেমাভিত্তিক ‘অ্যাপ্রিসিয়েশন কোর্স’ শুরু করার ব্যাপারেও পরিকল্পনা করছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার।

ভারতে কাজের জন্য অসংখ্য বাঙালিকে পশ্চিমবঙ্গ ছেড়ে দিল্লিতে থাকতে হয়। এখন এই দিল্লিবাসী বাঙালিদের সন্তানদেরকে বাংলা ভাষা শেখানোর পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গ সরকার। কারণ অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় নিজ প্রদেশ ছেড়ে আসা এই বাঙালিদের পরের প্রজন্ম বাংলায় কথা বলতে পারলেও, পড়তে বা লিখতে পারে না।

প্রাথমিক পর্যায়ে দিল্লির বঙ্গভবন বা তথ্য-সংস্কৃতি দফতরের ‘মুক্তধারা’ নামক ভবনে বাংলা ভাষা শেখানোর কেন্দ্র খোলা হবে। দুটি স্থানই দিল্লির প্রাণকেন্দ্র কনট প্লেসের নিকটবর্তী। ফলে দিল্লির যে কোনও প্রান্ত থেকে উৎসাহীরা আসতে পারবেন। শুধু ছোটদের জন্য বাংলা শিক্ষাই নয়, বাবা-মায়ের জন্য বাংলা সাহিত্য ও বাংলা সিনেমাভিত্তিক ‘অ্যাপ্রিসিয়েশন কোর্স’ শুরু করার ব্যাপারেও পরিকল্পনা চলছে।

উল্লেখ্য, ভারতের পশ্চিমবঙ্গ সরকার এতোদিন শুধু বাংলার সংস্কৃতি, হস্তশিল্প এবং নিজ প্রদেশের পণ্য প্রচারে বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করতো। ভাষা শিক্ষার উদ্যোগ এবারই প্রথমবারের মতো নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। 

এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে জানানো হয়েছে, তথ্য-সংস্কৃতি দফতর ও স্কুল শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা করে বাংলা শেখানোর পাঠ্যক্রম ও কোর্সের সময়সীমা ঠিক করা হবে।