• শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০৩:৩২ বিকেল

লক্ষাধিক সেনা সদস্য কমাবে ভারতীয় সেনাবাহিনী

  • প্রকাশিত ০৬:৪৭ সন্ধ্যা সেপ্টেম্বর ১০, ২০১৮
Indian Army
লক্ষাধিক সেনা সদস্য কমাবে ভারতীয় সেনাবাহিনী। ছবি: রয়টার্স

‘সবকিছুই এখনও পর্যালোচনা পর্যায়ে রয়েছে।’

নিজেদের সেনাবাহিনীকে আরও দক্ষ ও ভবিষ্যত যুদ্ধের জন্য উপযোগী করে তোলার লক্ষ্যে আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যে দেড় লক্ষাধিক সেনা সদস্য কমিয়ে ফেলার পরিকল্পনা করছে ভারত। ক্যাডার পর্যালোচনার আওতায় এই পদক্ষেপ নিচ্ছে দেশটি।

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের বরাতে জানা গেছে, চলতি বছরের ২১ জুন ওই ক্যাডার পর্যালোচনার আদেশ দেওয়া হয়েছে। 

এর আওতায় ১২ লাখ সেনা সদস্যের বাহিনী থেকে দেড় লক্ষাধিক সদস্য কমিয়ে ফেলাসহ আধুনিক সরঞ্জাম ক্রয় ও প্রশিক্ষণের মাধ্যমে বাহিনীতে থাকা সদস্যদের দক্ষতা বাড়ানো হবে।

ভারতের সামরিক সচিব লেফটেন্যান্ট জেনারেল জেএস সাধুর নেতৃত্বে ১১ সদস্যের একটি দল এই পরিকল্পনাটি পর্যালোচনা করে দেখছে। আশা করা হচ্ছে, চলতি মাসের শেষ নাগাদ সেনাপ্রধান বিপিন রাওয়াতের কাছে প্রাথমিক একটি পর্যালোচনা প্রতিবেদন হস্তান্তর করা হবে। আর চলতি বছরের নভেম্বরে এ বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন হস্তান্তর করা হবে এমনটাই আশা করা হচ্ছে।

ভারতের সামরিক বাহিনীর এই উদ্যোগ সংশ্লিষ্ট এক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, “আগামী দুই বছরের মধ্যে কিছু কিছু পদ একত্রীকরণের মাধ্যমে ৫০ হাজার সেনা সদস্য কমিয়ে ফেলা হবে। আর আগামী ২০২২-২৩ সাল নাগাদ আরও এক লাখ সেনা সদস্য কমানো হতে পারে। তবে সবকিছুই এখনও পর্যালোচনা পর্যায়ে রয়েছে।”

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্ট মাসে যুদ্ধে ক্ষেত্রে মোতায়েন করা সম্ভব হবে এমন ৫৭ হাজার সেনা সদস্য বাড়ানোর ঘোষণা দিয়েছিল ভারত সরকার।