• শুক্রবার, নভেম্বর ১৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০৩:৩২ বিকেল

মান কমছে ভারতীয় মুদ্রার?

  • প্রকাশিত ১০:২৯ রাত সেপ্টেম্বর ১০, ২০১৮
ভারতীয় মুদ্রা
সোমবার রেকর্ড পরিমাণ দরপতন হয়েছে ভারতীয় মুদ্রার (ফাইল ছবি)। ছবি: সংগৃহীত

বিষয়টি নিয়ে শঙ্কা প্রকাশ করেছে খোদ ভারতের কেন্দ্র সরকার। এ নিয়ে দেশটির অর্থমন্ত্রণালয় ও ভারতীয় রিজার্ভ ব্যাংকের মধ্যে আলোচনাও শুরু হয়েছে।

সোমবার রেকর্ড পরিমাণে দরপতন হয়েছে ভারতীয় মুদ্রার। চলতি বছরে এ ঘটনা প্রথম নয়। তবে কী বিশ্ববাজারে মান কমতে যাচ্ছে দক্ষিণ এশিয়ান এই দেশটির মুদ্রার। সোমবারে এক মার্কিন ডলারে বিনিময়ে ভারতীয় মুদ্রার মূল্য এসে দাঁড়ায় ৭২ রুপি ৬৬ পয়সায়, যা বিগত সপ্তাহের চেয়েও ৯৪ পয়সা কম।

এই বিষয়ে হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন ডলারের বাড়তি চাহিদা ও ক্রুড অয়েলের মূল্যবৃদ্ধির ফলেই রুপির মূল্যমানের এ দশা বলে দাবি করছেন ফরেক্স ট্রেডাররা। সোমবার শেয়ার বাজার বন্ধের সময়ও ডলারের বিপরীতে রুপির মূল্যমান এসে দাঁড়ায় ৭২.১৮-তে।

তবে হিন্দুস্তান টাইমসের বরাতে জানা গেছে, বিষয়টি নিয়ে এখনও জরুরি অবস্থা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি বলেই মনে করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে দেশটির ইকনমিক অ্যাফেয়ার্স সেক্রেটারি সুভাষ চন্দ্র গর্গ জানিয়েছেন, ভারতীয় মুদ্রার এই দরপতনে চিন্তি হওয়ার কোনও কারণ নেই। 

কিন্তু বিষয়টি নিয়ে শঙ্কা প্রকাশ করেছে খোদ ভারতের কেন্দ্র সরকার। এ নিয়ে দেশটির অর্থমন্ত্রণালয় ও ভারতীয় রিজার্ভ ব্যাংকের মধ্যে আলোচনাও শুরু হয়েছে। প্রয়োজনে ভারতের শেয়ারবাজরে হস্তক্ষেপ করবে রিজার্ভ ব্যাংক এমন তথ্যই নিজ প্রতিবেদনে উল্লেখ করেছে হিন্দুস্তান টাইমস।